প্রধান মেনু

ঈশ্বরদী পৌর শ্মশানে হর-মুন্ড মালিনী উৎসব

ঈশ্বরদী পৌর শ্মশানে দুই দিন ব্যাপী হর-মুন্ড মালিনী উৎসব অনুষ্ঠিত হচ্ছে। শ্মশানের বর্ষ পূর্তি উপলক্ষ্যে বিগত বছর গুলোর মতো এবারেও বাংলাদেশের একমাত্র ঈশ্বরদীতে এই হর-মুন্ড মালিনী উৎসবে হাজার হাজার হিন্দু সম্প্রদায়ের নারী ও পুরুষের সমাগম হয়।
শনিবার সকাল ১১টায় শিব চতুর্দ্দশীতে হিন্দু ভক্তরা মৌবাড়ি দূর্গা মন্দির হতে পদযাত্রা করে শ্মশানের শিব মন্দিরে এসে ভোলানাথের মাথায় ফুল-বেলপাতা সহকারে জল ঢালার মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেছে। এর আগে শুক্রবার রাতে শ্মশানে চার প্রহর ব্যাপী ভোলানাথের পূজা অনুষ্ঠিত হয়েছে। শ্মশানে দিন ও রাত ব্যাপী কীর্ত্তন অনুষ্ঠিত আয়োজন করা হয়েছে। কীর্ত্তনের সাথে সাথে দুপুর দেড়টা হতে শুরু হয় ভক্ত সেবা। এসময় হাজার হাজার ভক্ত প্রসাদ গ্রহন করে। রাতে অমাবস্যা তিথিতে অনুষ্ঠিত হয় শ্মশান কালী পূজা।
অনুষ্ঠানে পাবনা-৪ আসনের জাতীয় সংসদ সদস্য ও সাবেক ভূমি মন্ত্রী শামসুর রহমান শরীফ মহোদয়ের আশু রোগমুক্তি কামনা করে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়।
কমিটির সাধারণ সম্পাদক স্বপন কুমার কুন্ডু’র পরিচালনায় র‌্যালীর নেতৃত্ব দেন, শ্মশান পরিচালনা কমিটির সভাপতি সহ-সভাপতি ডাঃ জহর লাল বাগচী, উপদেষ্টা অধ্যাপক উদয় নাথ লাহিড়ী, পূজা উদযাপন পরিষদের সভাপতি সুনিল চক্রবতী, সহ-সাধারণ সম্পাদক প্রবীর বিশ্বাস, মিলন কর্মকার, দীপু রায়, কোষাধ্যক্ষ্য মাধব চন্দ্র পাল, উপদেষ্ঠা নিলু রঞ্জন সরকার, সুভাস পাল, বিমল চৌধুরী, কার্তিক কর্মকার, সুমন সাহা প্রমূখ।
ঈশ্বরদী পৌর মেয়র আবুল কালাম আজাদ মিন্টু, উপজেলার ভাইস চেযারম্যান আব্দুস সালাম খান, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার গোলাম মোস্তফা চান্না মন্ডল, পৌর আওয়ামী লীগের ইসাহক আলী মালিথা, শিল্প ও বণিক সমিতির সভাপতি শফিকুল ইসলাম বাচ্চু, পৌর যুবলীগের সভাপতি আলাউদ্দিন বিপ্লব , উপজেলা ছাত্রলীগের সভাপতি রাকিবুল হাসান রনি, সাধারণ সম্পাদক সুমন দাসসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত হয়ে সংহতি প্রকাশ করেন।