প্রধান মেনু

৪০৪ জনই ঢাকার

করোনাভাইরাস মহামারিতে সম্মুখ সারির যোদ্ধা ৫৬৫ চিকিৎসক করোনায় আক্রান্ত

চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ চিকিৎসক ফাউন্ডেশন (বিডিএফ) জানিয়েছে। করোনাভাইরাস মহামারিতে সম্মুখ সারির যোদ্ধা চিকিৎসকরা। করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা অব্যাহত রেখেছেন তারা। আর এই সেবা দিতে গিয়ে দেশে সোমবার পর্যন্ত সরকারি ও বেসরকারি হাসপাতালের ৫৬৫ চিকিৎসক করোনায় আক্রান্ত হয়েছেন।

বিডিএফের প্রধান নিরুপম দাস বলেন, শুধুমাত্র ঢাকা বিভাগে ৪০৪ চিকিৎসক আক্রান্ত হয়েছেন। আরও পড়ুন: বিনা চিকিৎসায় সকালে প্রবাসীর মৃত্যু, রাতে করোনা পজিটিভ ,উপহারসহ সুস্থ তিন করোনা রোগীকে বাড়ি দিয়ে এলেন চিকিৎসক

বিডিএফের তথ্য মতে, ঢাকা বিভাগে আক্রান্তদের মধ্যে সরকারি হাসপাতালের চিকিৎসক আছেন ২৩৮ জন এবং বেসরকারি হাসপাতালের ১৪৪ জন। আক্রান্ত মোট চিকিৎসকদের মধ্যে সরকারি হাসপাতালে চিকিৎসাসেবা দিতে গিয়ে ৩৬৪ জন, বেসরকারি হাসপাতালে ১৪৭ জন এবং অন্যদের মধ্যে ৫৪ জন আক্রন্ত হন।

ঢাকা ছাড়াও ময়মনসিংহ বিভাগে ৬১, চট্টগ্রামে ১৫, খুলনায় ২৯, বরিশালে ১০, সিলেটে ছয় এবং রংপুর বিভাগে আটজন চিকিৎসকের মধ্যে কোভিড-১৯ শনাক্ত করা হয়েছে।

নিজেদের সুরক্ষার জন্য চিকিৎসকদের ডিউটি শেষে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) পরিত্যাগ করার সময় সতর্ক হওয়ার পরামর্শ দেন ডা. নিরুপম।

চিকিৎসক ছাড়াও দেশের বিভিন্ন শহর, রাস্তা, মহাসড়ক এবং গ্রামে সামাজিক দূরত্ব বজায় রাখার দায়িত্ব পালন করতে গিয়ে পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও আশঙ্কাজনক হারে সংক্রমিত হচ্ছেন।

রোববার সকাল পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পুলিশ সদস্যের সংখ্যা ৮৫৪ জনে দাঁড়িয়েছে। প্রসঙ্গত, গত ডিসেম্বরে চীনের উহানে করোনাভাইরাসের উৎপত্তি হয়। এখন পর্যন্ত এই ভাইরাসের প্রতিষেধক তৈরি করা যায়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এ রোগকে কোভিড-১৯ নামকরণ করে গত ১১ ফেব্রুয়ারি এবং কোভিড-১৯ মহামারি হিসেবে ঘোষণা দেয় ১১ মার্চ। এই ভাইরাসে আক্রান্ত হয়ে দেশে সোমবার পর্যন্ত ১৮২ জনের মৃত্যু হয়েছে এবং আক্রান্ত হয়েছেন ১০ হাজার ১৪৩ জন।