প্রধান মেনু

করোনা পরিস্থিতিতেও পূর্ণ্যদেমে চলছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের নির্মাণ কাজ

করোনা পরিস্থিতিতেও পূর্ণ্যােদমে এগিয়ে চলেছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের নির্মাণ কাজ। রবিবার সকালে রূপপুরের প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর ফোনে জানান, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্প দেশের অগ্রাধিকারভুক্ত একটি প্রকল্প। দেশের বর্তমান পরিস্থিতিতেও রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের কাজ আগের মতো পুর্ণোদ্যমে চলমান রয়েছে। করোনা ভাইরাস যাতে এই প্রকল্পের কাজে কোন বাধা হতে না পারে সে জন্য সরকারি নির্দেশনা মেনে প্রকল্পের প হতে প্রয়োজনীয় সকল ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। তিনি আরো বলেন, প্রকল্প সাইটের সকল প্রবেশ পয়েন্টসহ অফিস বিল্ডিং এবং ক্যান্টিনে প্রবেশকালে কর্মীদের তাপমাত্রায় স্ক্যান করা হচ্ছে। সাইটের সকল স্থানে প্রতিদিনই পরিচালিত হচ্ছে পরিচ্ছন্নতা কার্যক্রম। দেশী-বিদেশী সকল কর্মীকে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজেশন সরবরাহ করে করোনা ভাইরাস প্রতিরোধে প্রয়োজনীয় সকল স্বাস্থ্যবিধি অনুসরণ করা হচ্ছে। চুক্তি অনুয়ায়ী নির্ধারিত সময়সীমার মধ্যে প্রকল্পের কাজ এগিয়ে নেওয়ার লক্ষ্যে সকল ধরণের স্বাস্থ্য নিরাপত্তামূলক ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে বলে তিনি জানিয়েছেন।

এদিকে রুশ রাষ্ট্রীয় পারমানবিক শক্তি কর্পোরেশন রসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচোভ এক বিবৃতিতে বিশ্বব্যাপী করোনাভাইরাসজনিত পরিস্থিতিতে কর্মকর্তা-কর্মচারী এবং সাধারণ জনগনের জীবন ও স্বাস্থ্যকে সর্বাধিক প্রাধান্য দিয়ে জরুরী নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলে জানিয়েছেন। বিবৃতিতে বলা হয়, রাশিয়ার পারমানবিক বিদ্যুৎ স্থাপনাগুলোতে অতিরিক্ত যে সকল পদক্ষেপ বাস্তবায়ন করা হচ্ছে তার মধ্যে রয়েছেঃ কর্মকর্তা-কর্মচারীদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা, যথাসম্ভব বেশি সংখ্যক লোককে দূর থেকে কাজ করার সুযোগ প্রদান, প্রচুর পরিমানে ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী ও হাইজিন পন্য সংগ্রহ, কর্মকর্তাদের বিদেশ সফর বাতিল। এ ছাড়াও সকল স্থাপনা ও যানবাহনগুলোতে অব্যাহতভাবে জীবাণুমুক্ত কার্যক্রম পরিচালিত হচ্ছে। কর্মকর্তা-কর্মচারীদের স্বাস্থ্য সুরক্ষায় সম্ভাব্য নেতিবাচক প্রভাব মোকাবিলায় অতিরিক্ত জরুরী পরিকল্পনা প্রস্তুত রাখা হয়েছে বলে লিখাচোভ বিবৃতিতে জানিয়েছেন ।
লিখাচোভ বলেন, করোনা সংকটকালেও বিদেশে নির্মানাধীন প্রকল্পগুলোর কার্যক্রম অব্যাহত রয়েছে। তবে এক্ষেত্রে সংশ্লিষ্ট দেশের রোগ নিয়ন্ত্রন কর্তৃপক্ষ ও সংশ্লিষ্ঠ দেশের সরকারের নির্দেশনা বিশেষভাবে অনুসরণ করা হচ্ছে। লিখাচোভ আরো জানান, সংশ্লিষ্ট দেশের সরকার করোনা বিস্তার রোধে কোয়ারেন্টাইনসহ অন্য যেকোনও পদক্ষেপ গ্রহন করলে তা অনুসরণ করতে রসাটম প্রস্তুত রয়েছে।