প্রধান মেনু

কলমাকান্দায় শুক্রবার দোকান বন্ধ রাখার দাবি কর্মচারী সমিতির

কলমাকান্দা (নেত্রকোনা) প্রতিনিধি
নেত্রকোনার কলমাকান্দায় প্রতি শুক্রবার পূর্ণদিবস দোকান বন্ধ রাখার দাবি জানিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত আবেদন করেছে কলমাকান্দা বাজার কর্মচারী সমিতি। মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে কলমাকান্দা বাজার দোকান কর্মচারী সমিতির নেতৃবৃন্দ এ লিখিত আবেদন পেশ করেন।
কলমাকান্দা বাজার দোকান কর্মচারী সমিতির নেতৃবৃন্দরা জানান, প্রতি শুক্রবার পূর্ণদিবস দোকান বন্ধ রাখার বিষয়ে কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য নেত্রকোনা-১ আসনের সংসদ সদস্য মানু মজুমদার, নেত্রকোনা জেলা প্রশাসক, উপজেলা পরিষদের চেয়ারম্যানসহ বিভিন্ন দপ্তরে লিখিত আবেদনের অনুলিপি প্রেরণ করা হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় সংগঠনের সভাপতি মো. বাবুল মিয়া ও সাধারণ সম্পাদক বাচ্চু রায়ের স্বাক্ষরিত আবেদনটি তারা উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরে প্রেরণ করেছেন।
লিখিত আবেদনে উল্লেখ করা হয়, মালিক পক্ষ শ্রম আইনের নিয়মনীতি উপেক্ষা করে অবৈধভাবে প্রতি শুক্রবার পূর্ণদিবস দোকান খোলা রেখে উপজেলার বিভিন্ন দোকানে থাকা কর্মচারীদের দোকানের কাজে নিয়োজিত রাখছেন। অন্যান্য উপজেলায় শুক্রবার পূর্ণদিবস দোকান বন্ধ থাকলেও তা কলমাকান্দার দোকান মালিকরা পালন করছেন না। যদি কোন কর্মচারী সপ্তাহে একদিন ছুটি কাটায়, সেক্ষেত্রে দোকান মালিকরা মাসের মূল বেতন থেকে একদিনের বেতন কেটে রাখেন। এ বিষয়ে একাধিকবার দোকান মালিকদের নিয়ে আলোচনা করেও দোকান কর্মচারীদের অধিকার আদায় সম্ভব হয়নি। সর্বশেষ কলমাকান্দা উপজেলা পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মো. আব্দুল খালেক তালুকদার দোকান মালিকদের নিয়ে আলোচনা করেও এর কোন সুরাহা করতে পারেন নি।
এ বিষয়য়ে কলমাকান্দা বাজার কর্মচারী সমিতির সাধারণ সম্পাদক বাচ্ছু রায় বলেন, সরকারের শ্রম আইন অনুযায়ী সপ্তাহে একদিন ছুটি দেয়ার বিধান রয়েছে। কিন্তু কলমাকান্দায় এই নিয়ম ব্যবসায়ী মালিক মানছেন না। তারা সরকারের আইনকে অমান্য করে সপ্তাহিক ছুটির দিনেও শ্রমিকদের দিয়ে কাজ করাচ্ছে। শীঘ্রই আমাদের দাবি আদায় না হলে সংগঠনের পক্ষ থেকে কঠোর কর্মসূচি গ্রহণ করা হবে।
কলমাকান্দা দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক সুজন সাহা বলেন, অনুন্নত যোগাযোগ ব্যবস্থার কারণে কলমাকান্দা বাজারের ব্যবসা-বাণিজ্যে মন্দাভাব চলছে। এ পরিস্থিতিতে যদি প্রতি শুক্রবার পূর্ণদিবস দোকান বন্ধ রাখা হয় তাহলে ব্যবসায়ীরা চরম সংকটের মধ্যে পড়বে।
জানতে চাইলে উপজেলা পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্দুল খালেক তালুকদার বলেন, আমি দোকান মালিক ও কর্মচারীদের নিয়ে আলোচনা করেছি কিন্তু কোন ফলাফল না আসলেও উভয় পক্ষকে নিয়ে পুনরায় আলোচনার মাধ্যমে এই সমস্যা সমাধান করা হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জাকির হোসেন যুগান্তরকে বলেন, মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে আমার কার্যালয়ে কলমাকান্দা বাজার দোকান কর্মচারী সমিতির নেতৃবৃন্দ প্রতি শুক্রবার পূর্ণদিবস দোকান বন্ধ রাখার দাবিতে একটি লিখিত আবেদন পেশ করেছেন। উভয় পক্ষকে নিয়ে আলোচনার মাধ্যমে দ্রুত এ বিষয়টির সুরাহা করা হবে।