প্রধান মেনু

কাশ্মীরিরা শুধুই কষ্ট করে জীবন কাটান, আবেগঘন পোস্ট জাইরার

কাশ্মীরের অবস্থা এখন ঠিক কেমন, তা নিয়ে পোস্ট দিলেন অভিনেত্রী জাইরা ওয়াসিম। সারা বিশ্বের অবস্থা যেমনই থাকুক, কাশ্মীরের মানুষের জীবন থেকে কষ্ট কখনও সরে যায় না। এমনই একটি পোস্ট করেছেন জাইরা।

ইনস্টাগ্রামে একটি ফুলের ছবি শেয়ার করে জাইরা এদিন লেখেন, কাশ্মীর কষ্ট করেই চলেছে। আশা আর হতাশার মাঝে জীবন কাটে। কাশ্মীরিরা এমন একটি পরিবেশের মধ্যে থাকে, যেখানে তাঁদের স্বাধীনতার উপর অফুরন্ত নিষেধাজ্ঞা। এমন একটা জায়গায় আমরা কেন থাকব যেখানে আমাদের জীবন, স্বপ্ন সমস্ত কিছুই নিয়ন্ত্রিত, শাসিত! আমাদের কণ্ঠরোধ করে দেওয়াই বা এত সহজ কেন। আমাদের মতামতের পিছনের কারণগুলি খতিয়ে না দেখে সেগুলিকে নিন্দা কেন করা হয়।

কাশ্মীরিদের জীবনের সঙ্গে সমস্যা ওতপ্রোত ভাবে জড়িয়ে রয়েছে। এই প্রসঙ্গ টেনে জাইরা বলেন, কাশ্মীরিদের সারা জীবন ধরেই কেন সমস্যা, হতাশার মধ্যে দিয়ে কাটে, যে সাধারণ পরিচিতি, সম্প্রীতি সমস্ত কিছুই যেন মাথা ও মন থেকে সরিয়ে দেওয়া হয়। এমনই বহু প্রশ্নের কোনও উত্তর আসেনি। আমাদের হতাশাও কোনও দিশা খুঁজে পায়নি।

এক দিকে সারা দেশ জুড়ে এনআরসি ও সিএএ-র প্রতিবাদ চলছে। কাশ্মীরের উপর থেকেও গত ৫ অগাস্ট বর্তমান সরকার ৩৭০ ধারা তুলে দিয়েছে। বন্ধ ছিল ইন্টারনেট পরিষেবাও। ২৫ জানুয়ারি আবার ব্রডব্যান্ড পরিষেবা চালু হয়েছে। আর এরই মধ্যে জাইরার এমন একটি পোস্ট বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, দঙ্গল ছবিতে দর্শকদের মুগ্ধ করেছিলেন জাইরা। কিন্তু ২০১৯-এর জুলাইতে হঠাৎই একটি পোস্ট করে জাইরা জানান তিনি চলচ্চিত্র দুনিয়া ছেড়ে দিচ্ছেন। স্কাই ইজ পিঙ্ক ছবিতে শেষ দেখা গিয়েছিল জাইরাকে।