প্রধান মেনু

চাটমোহরে নিষিদ্ধ কারেন্ট জাল অবাধে বিক্রি হচ্ছে

মোঃ নূরুল ইসলাম, চাটমোহর (পাবনা) প্রতিনিধি ঃ
পাবনার চাটমোহর উপজেলার অমৃতকুন্ডা (রেলবাজার), মির্জাপুর ও শরৎগঞ্জ হাটে নিষিদ্ধ কারেন্ট জাল অবাধে বিক্রি হচ্ছে। এসব জাল দিয়ে নদী, খাল-বিলে দেশী প্রজাতির মাছ অবাধে নিধন করা হচ্ছে।
বিশেষ করে ছোট ছোট বোয়াল মাছ নিধনের উৎসব চলছে। বর্ষার শুরু থেকেই এসব জাল দিয়ে মাছ ধরা শুরু হয়েছে। পানি নেমে যাওয়ার পর তা আরো বেড়েছে। সরেজমিন পরিদর্শন করে দেখা যায় ছোট ছোট ডিঙি নৌকা নিয়ে কারেন্ট জাল পেতে মাছ ধরা হচ্ছে। রবিবার অমৃতকুন্ডা হাটে গিয়ে দেখা যায়, ৮/১০ জন বিক্রেতা কারেন্ট জালের বাজার বসিয়েছেন।

তারা প্রকাশ্যে এই জাল বিক্রি করছেন। একই অবস্থা মির্জাপুর হাটের। কেউ চটে বসে আবার কেউ দাঁড়িয়ে থেকে এই কারেন্ট জাল বিক্রি করছেন। প্রতি রবিবার ও বৃহস্পতিবার এ দুটি হাটে লক্ষাধিক টাকার কারেন্ট জাল বিক্রি হয় বলে জানালেন ব্যবসায়ীরা।

গুরুদাসপুরের জাল বিক্রেতা আলতাব হোসেন বলেন, কারেন্ট জাল বিক্রি অবৈধ কিনা জানি না। দীর্ঘদিন ধরেই তো এই জাল বিক্রি করছি। মাঝে মধ্যে ম্যাজিস্ট্রেট ও পুলিশ এসে হাটে থেকে জাল নিয়ে যায়।

উপজেলা মৎস্য কর্মকর্তা মাহবুবুর রহমান বললেন, আমরা নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ করার জন্য অভিযান অব্যাহত রেখেছি। ইতোমধ্যে হাট ও বিল থেকে কারেন্ট জাল ও বাদাই জাল আটক করে পোড়ানো হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সরকার অসীম কুমার জানান, নিষিদ্ধ কারেন্ট জাল বিক্রেতাদের বিরুদ্ধে অভিযান অব্যাহত আছে।