প্রধান মেনু

সমাজ সচেতনতায় বাল্য বিয়ে প্রতিরোধে

চাটমোহরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের মঞ্চ নাটক প্রদর্শিত

চাটমোহর (পাবনা) প্রতিনিধি ঃ নিজেদের উদ্যোগে স্ব প্রণোদিত ভাবে অন্য সকল শিক্ষার্থীদের বাল্য বিয়ের কুফল সম্পর্কে অবহতিকরন ও সমাজ সচেতণতায় মঞ্চ নাটক প্রদর্শিত করছে। এই নাটকে অংশগ্রহন কারী সকল শিক্ষার্থীদেরই বয়স ১৮ পেরোয়নি। ৯ সদস্যের দলটিতে রয়েছে ৫ম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থী। চাটমোহর পৌর সদরের বিভিন্ন স্কুল কলেজে গিয়ে শিক্ষার্থীদের সামনেই পরিবেশিত করছে নাটক। যে নাটক নিয়ে এলাকার শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক সকলের মধ্যেই ফেলেছে ইতিবাচক সাড়া।
পাবনার চাটমোহরে কয়েক মাস আগে ৯ জন শিক্ষার্থী মিলে গড়ে তুলেছে ‘স্টুডেন্টস থিয়েটার আর্ট’ নামে একটি নাটকের দল। সড়ক দূর্ঘটনা নিয়ে শহরের ৫ টি বিদ্যালয়ে নাট্য প্রদর্শনীর মাধ্যমে হয়েছিলো তাদের আত্মপ্রকাশ।
বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সারা দিন ব্যাপী ক্ষুদে শিক্ষার্থীদের এ সংগঠনটি নিয়ে এসেছে তাদের দ্বিতীয় পরিবেশনা। প্রগতির চর্চায়, সাংস্কৃতির উৎকর্ষতায় শ্লোগানে চাটমোহরের ৪টি শিক্ষাপ্রতিষ্ঠানে তারা আয়োজন করে বাল্যবিবাহ সচেতনতামূলক নাট্যপ্রদর্শনীর। এদিন সকালে চাটমোহর ডি,এ জয়েনউদ্দিন স্কুল, সামাদ সাওদা মহিলা দাখিল মাদ্রাসা, চাটমোহর মহিলা ডিগ্রি কলেজ ও বিদ্যাপীঠ ক্যাডেট একাডেমিতে ৪টি মঞ্চ নাটক প্রদর্শনী হয়। এ সময়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শত শত শিক্ষার্থী এবং শিক্ষক নাটকটি উপভোগ করেন।
জেমান আসাদের রচনায় ও মাহাদি ইয়ানুর মিথেল’র নির্দেশনা ও পরিচালনায় মঞ্চ নাটকটি প্রদর্শিত হয়। বাল্য বিবাহ নিয়ে সচেতনতা তৈরীর এ নাটকে অভিনয় করে- মেহেদী হাসান মিলন, সানজানা আফরিন সৃষ্টি, জান্নাতুল ফেরদৌস পিংকি, রিসালাতুল ইসলাম, আহসান কবির নেহাল, সম্রাট সরকার, মুশফিক খান তাসিম, জামিয়া ইসলাম শান্তা, তানহা রাহা লগ্ন, আর্য কর্মকার।
শিক্ষার্থীদের অভিনব এ উদ্যোগ সম্পর্কে স্টুডেন্টস থিয়েটার আর্টের স্বমন্বয়ক মাহদি ইয়ানুর মিথেল বলেন, সমাজ সচেতনতায় আমাদের এই ক্ষুদ্র প্রয়াস শিক্ষার্থীদের মাঝে যদি এতোটুকু সারা ফেলতে পারে তাহলে আমাদের এই আয়োজন সার্থক হবে। এই সংগঠনকে আরো বিস্তৃত করতে আগ্রহী শিক্ষার্থীদের আমাদের সাথে যোগ করবো। ক্রম বর্ধমান এই মঞ্চ নাটকের বিকাশ অবশ্যই সমাজ সচেতনতায় অগ্রণী ভূমিকা রাখবে বলে বিশ^াস করি।