প্রধান মেনু

দুই সাপের বিরল দৃশ্য দেখতে ভেঙে পড়ল গ্রামবাসী

নাসিম উদ্দীন নাসিম
নাটোরের নলডাঙ্গা উপজেলার একটি পুকুরে দুটি বয়স্ক সাপের মধ্যে বিরল দৃশ্য দেখার জন্য গ্রামবাসীর মধ্যে ব্যাপক কৌতূহলের সৃষ্টি হয়।
সম্প্রতি এক বিকেলে নাটোরের নলডাঙ্গা উপজেলার পশ্চিম মাধনগর গ্রামে ডাক্তারপাড়া এলাকায় একটি পুকুরে এ দৃশ্য দেখা যায়। সাপের শঙ্খ লাঘার দৃশ্য দেখতে করোনা ভাইরাসের সামাজিক দুরত্ব ভেঙ্গে ভিড় করে অসংখ্য মানুষ। পুকুরের মধ্যে এ দৃশ্য দেখার খবর ছড়িয়ে পরলে সেখানে ছুটে আসতে থাকেন কৌতূহলী মানুষ।

কৌতূহলবশত ঘটনাস্থলে আসা হিন্দু ধর্মাবলম্বীদের কেউ কেউ এই দৃশ্যকে দুটি সাপের মধ্যে ‘মিলন’ বলে অভিহিত করেছেন। স্থানীয়ভাবে একে ‘শঙ্খ লাগা বলে উল্লেখ করা হয়। তাঁরা বিশ্বাস করেন, এ ধরনের দৃশ্য দেখা সৌভাগ্যের বিষয়।

এ ব্যাপারে নাটোর নবাব সিরাজউদ্দৌলা সরকারি কলেজের প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মোখলেছুর রহমান বলেন,‘এখন সাপদের প্রজনন মৌসুম হওয়ায় এমন দৃশ্য চোখে পড়েছে।এ সময়ে মানুষকে সাপদের আবাসস্থল এলাকায় সতর্কতার সঙ্গে চলাচলেরও পরামর্শ দেন কলেজশিক্ষক।তবে এ ব্যাপারে প্রাণিস¤পদ অধিদপ্তরের কোনো কর্মকর্তার বক্তব্য পাওয়া যায়নি।

বিকেলে পুকুরের মধ্যে কাজ করতে গিয়ে কয়েকজন মানুষ প্রথমে এই দৃশ্য দেখতে পান। পরে তাঁরা চিৎকার দিলে আশপাশের লোকজন ছুটে আসে। বেশ কিছু সময় ধরে এ দৃশ্য চলে। কৌতূহলী মানুষ নিজেদের মোবাইল দিয়ে এ দৃশ্য ধারণ করে রাখেন।

দুটি সাপের বিরল দৃশ্য গ্রামবাসীকে অভিভূত করে। সাপের শঙ্খ লাঘার দৃশ্য দেকতে করোনা ভাইরাসের সামাজিক দুরত্ব ভেঙ্গে ভিড় করে অসংখ্য মানুষ।

সাপ দুটি স্থানীয়ভাবে “দাড়াজ” দুধরাজ সাপ নামে পরিচিতি।