প্রধান মেনু

নর্দার্ন সী রুটের ব্যাপক উন্নয়নের পরিকল্পনা রাশিয়ার

বিশেষ প্রতিনিধিঃ
“নর্দার্ন সী রুট” প্রকল্পের অধীনে রাশিয়া এই রুটে আগামী ২০২৪ সাল নাগাদ বার্ষিক ৮ কোটি মেট্রিক টন মালামাল পরিবহনের পরিকল্পনা গ্রহণ করেছে। রুশ রাস্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন- রসাটমের প্রধান নির্বাহী আলেক্সি লিখাচোভ গতকাল, ৪ সেপ্টেম্বর ২০১৯ রাশিয়ার ভøাদিভস্তকে অনুষ্ঠিত নর্দার্ন সী রুট (এনএসআর) পাবলিক কাউন্সিলের প্রথম ওয়ার্কিং মিটিংয়ে এ তথ্য জানান। বর্তমানে ভøাদিভস্তকে অনুষ্ঠানরত ৩ ব্যাপী ইস্টার্ণ ইকোনমিক ফোরাম (ইইএফ) এর অংশ হিসেবে ওয়াকিং মিটিংটির আয়োজন করা হয়।
রসাটম প্রধান তার বক্তব্যে বলেন, “ কোন সন্দেহ নেই আমরা এই লক্ষ্য পূরণ করতে সমর্থ হবো। এই লক্ষ্যে আর্কটিক আইস ব্রেকার বহর, স্যাটেলাইট যোগাযোগ, জরুরী উদ্ধার কাজ, পোর্ট বহর এবং ডিজিটাল শীপিং সেবাসহ প্রয়োজনীয় অবকাঠামো সৃষ্টি করা হচ্ছে। চলতি বছরের আগস্ট মাসে তৃতীয় ও চতুর্থ ইউনিভার্সাল নিউক্লিয়ার আইস ব্রেকার নির্মাণের লক্ষ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এগুলো বর্তমানে সেন্ট পিটার্সবার্গে নির্মাণাধীন এজাতীয় ৩টি আইস ব্রেকারের অতিরিক্ত।”
নর্দার্ন সী রুট মূলত একটি নৌ- পরিবহন রুট। নভায়া জিমলিয়ার পূর্ব দিকে অবস্থিত রুটটি রুশ আর্কটিক উপকূল বরাবর কারা সাগার থেকে শুরু করে সাইবেরিয়া হয়ে বেরিং প্রণালী পর্যন্ত বিস্তৃত। রুশ এক্সক্লুসিভ ইকোনমিক জোনে অন্তর্ভূক্ত পুরো রুটটি আর্কটিক জলভাগে অবস্থিত।
এনএসআর পাবলিক কাউন্সিল সভায় এনএসআর পরিচালক ভিয়াচেস্লাভ রুকসাসহ বিভিন্ন রুশ ও বিদেশী শীপিং লাইন্স, এতদ্বঞ্চলে কার্যক্রম পরিচালনাকারী কোম্পানীর প্রতিনিধিবৃন্দ, বিজ্ঞানী, পাবলিক সংস্থা এবং মিডিয়া প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।
নর্দার্ন সী রুটে উন্নয়নের লক্ষ্যে বিশেষজ্ঞ পর্যায়ে একটি উন্মুক্ত সিদ্ধান্ত গ্রহণকারী মঞ্চ তৈরী করাই এনএসআর পাবলিক কাউন্সিলের লক্ষ্য। এটি রসাটমের একটি উদ্যোগ এবং রুশ প্রেসিডেন্টের ডিক্রীক্রমে রসাটম নর্দার্ন সী রুটের উন্নয়নে একমাত্র অবকাঠামো পরিচালনাকারী সংস্থা।