প্রধান মেনু

নাটোরে প্রাণ-এর কাঁচা আম সংগ্রহ শুরু

নাটোর প্রতিনিধি
নাটোরে সরাসরি আমচাষিদের কাছ থেকে কাঁচা আম সংগ্রহ করছে দেশের সর্ববৃহৎ কৃষিপণ্য প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠান প্রাণ। করোনার প্রভাবে সারাদেশে লকডাউনের ফলে আমচাষিরা যখন পণ্য বিপণন নিয়ে চিন্তিত, তখন কাঁচা আম সংগ্রহের এ উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি।সংগ্রহ করা কাঁচা আম থেকে আমের আচার, চাটনি, কাসুন্দি তৈরি করবে প্রাণ। নাটোরের একডালায় প্রাণ এগ্রো লিমিটেড কারখানায় ও রাজশাহীর গোদাগাড়ির বরেন্দ্র ইন্ডাস্ট্রিয়াল পার্কে এই আম সংগ্রহ ও সংরক্ষণ কার্যক্রম চলছে।
প্রাণ এগ্রো লিমিটেড কারখানার জেনারেল ম্যানেজার হযরত আলী বলেন ‘লতি মৌসুমে প্রায় দুই হাজার মেট্রিক টন কাঁচা আম কেনার লক্ষ্যমাত্রা নিয়ে আমাদের আম সংগ্রহের কার্যক্রম শুরু হয়েছে। নাটোর, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ ও পাবনা অঞ্চলের প্রাণ-এর চুক্তিবদ্ধ আমচাষিদের কাছ থেকে এসব আম সংগ্রহ করা হচ্ছে। করোনার মধ্যে কারখানায় প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে আম সংগ্রহ ও সংরক্ষণ কার্যক্রম চলছে।
তিনি বলেন, ‘করোনার সময় অর্থনৈতিক কর্মকাণ্ড অনেকটা স্থবির হয়ে পড়েছে। এ পরিস্থিতিতে কৃষক তার উৎপাদিত দ্রব্য সঠিকভাবে বাজারজাত করতে পারছেন না। আমাদের এ কার্যক্রমের ফলে কৃষক সহজে পণ্য বিক্রয় করতে পারছেন। এতে করে কৃষক অর্থিকভাবে উপকৃত হচ্ছেন।
এছাড়া করোনার মধ্যে আম সংগ্রহ ও সংরক্ষণের কাজে প্রতিবছরের ন্যায় এবারও নিয়মিত শ্রমিকদের পাশাপাশি কিছু খণ্ডকালীন শ্রমিক কাজের সুযোগ পেয়ে উপকৃত হচ্ছেন।
প্রাণ-আরএফএল গ্র“পের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল বলেন, ‘কারোনার এ সংকটকালে আমচাষিরা যেন পণ্য বিক্রিতে বিপাকে না পড়েন সেজন্য আমরা প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছি।
এর অংশ হিসেবে এরই মধ্যে আমরা কাঁচা আম সংগ্রহ শুরু করেছি। চলতি মাসের শেষদিকে পাকা আম সংগ্রহের কাজ শুরু হবে। ম্যাংগো ড্রিংক, জুস, ম্যাংগো বারসহ বিভিন্ন পণ্য তৈরির জন্য প্রতিবছরের মতো চলতি বছরেও আমরা বিপুল পরিমাণ পাকা আম সংগ্রহ করব।