প্রধান মেনু

পরিবেশ রক্ষায় রাজশাহীতে বেলা’র উদ্যোগে নেটওয়ার্ক সমন্বয় সভা অনুষ্ঠিত

শফিক আল কামাল (পাবনা) ॥ বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)’র উদ্যোগে পরিবেশ রক্ষায় বৃহস্পতিবার (১৯’ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় রাজশাহী নগরীর ওয়ারিশান রেস্টুরেন্টে ‘নেটওয়ার্ক সমন্বয় সভা’ অনুষ্ঠিত হয়।

সভায় বেলা’র রাজশাহী কার্যালয়ের সমন্বয়কারী তন্ময় কুমার সান্যাল প্রজেক্টরের মাধ্যমে নেটওয়ার্ক ও পরিবেশের বিভিন্ন চিত্র তুলে ধরেন। এর মাধ্যমে ন্যায়সঙ্গত এবং লিঙ্গ সমতার ভিত্তিতে কমিউনিটির ক্ষমতায়ন, প্রাকৃতিক সম্পদ ও পরিবেশগত অধিকার সুরক্ষা করা, সচেতনতামূলক প্রচার, স্টেকহোল্ডারদের প্রশিক্ষণ প্রদান, পলিসি এডভোকেসি করার মাধ্যমে পরিবেশগত শাসন ব্যবস্থায় ইতিবাচক পরিবর্তন, জনসংযোগ ও জনশক্তি বৃদ্ধির মাধ্যমে পরিবেশগত ন্যায় বিচারের দাবী জোরালো, স্বচ্ছ ও অংশগ্রহণমূলক পরিবেশ প্রশাসনের দাবিকে উৎসাহিত করা হয়।

সভায় মুক্ত আলোচনা সঞ্চালনা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের প্রফেসর ড. মো. রেদওয়ানুর রহমান। তিনি বলেন পরিবেশের ভারসাম্যতা রক্ষায় ইস্যু নির্বাচন এবং নির্বাচিত ইস্যুতে তথ্য সংগ্রহ, প্রশাসনের সাথে মতবিনিময়, সচেতনতামূলক কার্যক্রমে নেটওয়ার্ক মেম্বারদের আন্তরিকতা, নিজ নিজ জেলার পরিবেশগত বিভিন্ন ইস্যুতে সোচ্চার থাকাসহ বেলাকে সহযোগিতা করতে একমত পোষণ করা।

সভায় পাবনা জেলার প্রতিনিধিত্ব করেন দৈনিক সিনাসা পত্রিকার সম্পাদক ও বেলা নেটওয়ার্ক মেম্বার এস এম মাহবুব আলম, কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) পাবনা জেলা শাখা’র যুগ্ম-সাধারণ সম্পাদক ও এশিয়ান টিভির জেলা প্রতিনিধি শফিক আল কামাল, সূচিতা সমাজ কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক নাসরিন পারভীন, হারডো’র নির্বাহী পরিচালক মো. জাহাঙ্গীর আলম। এছাড়াও রাজশাহী, নাটোর, বগুড়া, রংপুর দিনাজপুর জেলার প্রায় ২০ জন নেটওয়ার্ক মেম্বার সভায় অংশগ্রহণ করেন।