প্রধান মেনু

পাকিস্তানসহ আরও ৪ দেশে করোনা টিকার পরীক্ষা চালাবে চীন

বিশ্বের আরও চারটি নতুন দেশে করোনা ভাইরাসের টিকার পরীক্ষা চালানোর ঘোষণা দিয়েছেন চীনের ন্যাশনাল বায়োটেক গ্রুপ (সিএনবিজি) ও সিনোভ্যাক বায়োটেক। শনিবার কোম্পানি দুটির পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে এ কথা জানানো হয়।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ওই চার দেশের মধ্যে রয়েছে পাকিস্তান ও সার্বিয়া। এসব দেশে ভ্যাকসিনের তৃতীয় ধাপের পরীক্ষা চালানো হবে।

বিবৃতিতে জানানো হয়, চীনের তৈরি ঠিকাগুলোকে পুরোপুরি অনুমোদন দেয়ার আগে আরও পরিষ্কার ভাবে নিশ্চিত হতে চায় কোম্পানি দুটি। আর এ জন্য বিশ্বের যেসব দেশে এখনো সংক্রমণ বাড়ছে সেসব দেশে ভ্যাকসিনের পরীক্ষা চালানো হবে।

কোম্পানিগুলো জানিয়েছে, চীনে করোনা পুরোপুরি নিয়ন্ত্রণে থাকায় সেখানে আর এর পরীক্ষা চালানোর সুযোগ নেই। তবে এরইমধ্যে সিএনবিজি ও সিনোভ্যাকের ভ্যাকসিনটি কিছু নির্দিষ্ট মানুষের দেহে দেওয়া হয়েছে। এদের মধ্যে করোনা সংক্রমণের উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিরা রয়েছেন।

চীনের দাবি, আরও অন্তত ৫০ হাজার মানুষের দেহে তৃতীয় ধাপের পরীক্ষা চালানোর পর সন্তোষজনক ফল পেলে অনুমোদন দেওয়া হবে ভ্যাকসিনটি। এদিকে, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, পেরু, মরক্কো, আর্জেন্টিনা ও জর্ডানে চীনা ভ্যাকসিনের পরীক্ষা চলছে।