প্রধান মেনু

পাবনার সন্তান শেহেরিন সাঈদ দীপের আমেরিকা জয় !

পাবনা প্রতিনিধি ঃ
মার্কিন যুক্তরাষ্ট্রের পারডিউ বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের গবেষক পাবনা শহরের সম্ভ্রান্ত পরিবারের সন্তান শেহেরিন সাঈদ দীপ ডাইমাট্রিস এন কোরাফাস ফাউন্ডেশন অ্যাওয়ার্ড ২০১৮ পেয়েছেন। তার এই কৃতিত্বপুর্ন অর্জনে পাবনার বিভিন্ন সংগঠন ও ব্যাক্তি তাকে অভিনন্দন জানিয়েছেন।
বিশ্ব জুড়ে প্রতি বছর ৩০ জনকে প্রকৌশল বিজ্ঞান, চিকিৎসা এবং প্রাকৃতিক বিজ্ঞানে নির্বাচিত বিষয় নিয়ে গবেষণার ক্ষেত্রে অসামান্য কাজের জন্য এই সম্মানে ভূষিত করা হয়। ২০১৮ সালে এই ৩০ জনের মধ্যে ৩ জন মার্কিন যুক্তরাষ্ট্রের তিনটি বিশ্ববিদ্যালয়ের গবেষক। পদার্থ বিজ্ঞানে নির্বাচিত গবেষণায় অসামান্য অবদান রাখার জন্য পারডিউ বিশ্ববিদ্যালয়ের সায়েন্সের সেরা ডক্টরেট শিক্ষার্থী গবেষক শেহেরিন এ্যাওয়ার্ডের জন্য নির্বাচিত হন। এই এ্যাওয়ার্ডের প্রতিটির অর্থ মূল্য ৫ হাজার ডলার।
শেহেরিন সাঈদ দীপ পাবনা শহরের রাধানগর মজুমদার পাড়ার বীরমুক্তিযোদ্ধা সাঈদ আক্তার ও আসমা মেহেজেবীনের দ্বিতীয় পুত্র। শেহেরিনের মাতা আসমা মেহেজেবীন প্রখ্যাত আওয়ামীলীগ নেতা প্রাপ্তন এমএনএ মরহুম আমজাদ হোসেনের কন্যা। তার পিতামহ হলেন মরহুম আজিজুল হক। পাবনা থেকে টেলিফোনে যোগাযোগ করা হলে শেহেরিন সাঈদ দীপ বার্তা সংস্থা পিপ‘কে জানান, একটি জেনারেটাইস থিওরি উন্নত করার ক্ষেত্রে তিনি কাজ করেছেন। যা স্পিনট্রনিক্স মেটেরিয়ালের বিভিন্ন ধরনের ক্ষেত্রে প্রয়োগ করা যায়। তার বর্তমান গবেষণাও স্পিনট্রনিক্স নিয়ে। তিনি আরো জানান, ন্যানো টেকনোলজি এবং মাইক্রো ইলেকট্রনিক্সকে উন্নত করতে নতুন পদার্থের পদার্থ বিজ্ঞানের দিকে গবেষণা কাজে মনোনিবেশ করেছেন তিনি। তিনি আরো বলেন, ‘এই সম্মান জনক পুরস্কার পেয়ে আমি খুব খুশি ও উৎসাহিত হয়েছি। আমার সহকর্মী, পরিবার এবং বন্ধু বান্ধবদের সমর্থন ছাড়া এই এ্যাওয়ার্ড পাওয়া সম্ভব হত না। আমি অধ্যাপক সুপ্রিয় দত্তের কাছে বিশেষ ভাবে কৃতজ্ঞ। যিনি গবেষক দলের এই গতিশীল ক্ষেত্রে আমাকে পরিচয় করিয়ে দিয়েছিলেন। তার সাহসী এবং মূল দৃষ্টি ভঙ্গি দিয়ে আমাকে প্রতিটি পদক্ষেপে পরিচালিত করেছেন। তিনি আমার গবেষণায় আত্মবিশ্বাস এবং অনুপ্রেরণা যুগিয়েছেন’।
শেহেরিনের এই কৃতিত্বপুর্ন অর্জনে তাকে অভিনন্দন জানিয়েছেন স্কয়ার টয়লেট্রিজ ব্যবস্থাপনা পরিচালক অ্যাটকো সভাপতি অঞ্জন চৌধুরী পিন্টু, পাবনা চেম্বার অব কমার্সের সভাপতি মো. সাইফুল আলম স্বপন চৌধুরী, সিনিয়র সহসভাপতি আলী মর্তুজা বিশ্বাস সনি, সহসভাপতি ফোরকান রেজা বাদশা বিশ্বাস, পাবনা প্রেসক্লাব সভাপতি প্রফেসর শিবজিত নাগ, সাবেক সভাপতি বীরমুক্তিযোদ্ধা রবিউল ইসলাম রবি, পাবনা সংবাদপত্র পরিষদ সভাপতি আব্দুল মতীন খান, সাধারণ সম্পাদক শহিদুর রহমান শহীদ, পাবনা চেম্বারের পরিচালক ও ক্যাব সভাপতি এবিএম ফজলুর রহমান, ক্যাবের সাধারণ সম্পাদক দৈনিক সিনসা সম্পাদক এসএম মাহবুব আলম, পাবনা টেলিভিশন ও অনলাইন সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক সৈকত আফরোজ আসাদ, পাবনা রির্পোটার্স ইউনিটির সাধারণ সম্পাদক কাজী মাহবুব মোর্শেদ বাবলা প্রমুখ।