প্রধান মেনু

পাবনায় কোভিড-১৯ হাসপাতাল প্রস্তুত, স্থাপন হচ্ছে পিসিআর ল্যাব

শফিক আল কামাল ॥ বিশ্বব্যাপী করোনা ভাইরাস (কভিড-১৯) মহামারী রুপ নিয়েছে। বাংলাদেশেও প্রাণঘাতি করোনা সংক্রামণ দিন দিন বেড়েই চলেছে।

করোনা ভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত রোগীদের সেবায় পাবনা কমিউনিটি হাসপাতালকে কোভিড ডেডিকেডেট হাসপাতাল হিসেবে প্রস্তুত করা হয়েছে। জেলার ৯টি উপজেলার ৬টিতেই করোনা ভাইরাসের সংক্রামণ ছড়িয়ে পড়েছে। পাবনার মানুষ যাতে আতঙ্কিত না হয়ে নিরাপদে নিশ্চিন্তে স্বাস্থ্য সেবা পায় সেই লক্ষে পিসিআর ল্যাব স্থাপনেও কাজ শুরু হয়েছে বলে জানিয়েছেন পাবনা সদর আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স। সোমবার সকালে পাবনার সিভিল সার্জন ডা. মেহেদী ইকবাল, পাবনা জেনারেল হাসপাতালের সহকারি পরিচালক ডা. মো. আবুল হোসেন, পাবনা জেনারেল হাসপাতালের বিশেষজ্ঞ ডাক্তার এবং কর্মকর্তাদের সাথে নিয়ে কোভিড ডেডিকেডেট হাসপাতালের প্রস্ততি সরেজমিনে পরিদর্শন শেষে তিনি এসব কথা জানান।

স্থানীয় স্বাস্থ্যবিভাগ জানান, প্রাথমিকভাবে কোভিড-১৯ হাসপাতালে ১০০ শয্যার জন্য অক্সিজেন সিলি-ার, নেবুলাইজারসহ প্রয়োজনীয় চিকিৎসা উপকরণ প্রস্তুত রাখা হয়েছে। আইসিইউ, ভেন্টিলেটর স্থাপনে চাহিদা পত্র দেয়া হয়েছে। এছাড়া পাবনা মেডিকেল কলেজের মাইক্রোবাইলোজি বিভাগে সন্দেহভাজন করোনা রোগীদের নমুনা পরীক্ষায় পিসিআর ল্যাব স্থাপনের ব্যাপারে কার্যক্রম শুরু হয়েছে। অল্প দিনের মধ্যেই এই ল্যাবে নমুনা পরীক্ষা শুরু হবে।

পাবনায় গত ২১ এপ্রিল নারায়ণগঞ্জ ফেরত ১ ব্যক্তির শরীরে প্রথম করোনা ভাইরাস সনাক্ত হয়। এরপর একজন চিকিৎসক ও দুজন স্বাস্থ্যকর্মীসহ জেলায় পর্যাক্রমে মোট ১১ জন করোনায় আক্রান্ত হয়।