প্রধান মেনু

মেডিক্যালের ভর্তি পরীক্ষা

প্রশ্নপত্র ফাঁস রোধে কঠোর অবস্থানে সরকার

২০১৯-২০২০ শিক্ষাবর্ষের এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁস রোধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে যাচ্ছে সরকার। এমনকি প্রশ্নপত্র ফাঁসের কবল থেকে শিক্ষার্থীদের রক্ষা করতে সব ধরণের প্রস্তুতি নিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তারই ধারাবাহিকতায় এবার মেডিক্যাল (এমবিবিএস) ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধে সোচ্চার রয়েছে সরকার।

আগামী ১১ অক্টোবর অনুষ্ঠিত হবে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা। স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র বলছে, বর্তমান সরকার প্রশ্নপত্র ফাঁস রোধে সোচ্চার রয়েছে। প্রশ্নপত্র ফাঁস রোধের ধারাবাহিক কার্যক্রম অব্যাহত রাখতে সরকার এমবিবিএস ভর্তি পরীক্ষাতেও কড়া নজরদারির নির্দেশ দিয়েছে। সে মোতাবেক যাবতীয় ব্যবস্থা গ্রহণ করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, প্রশ্নপত্র ফাঁসের যে ব্যাধি বহুদিন ধরে চলে আসছিলো বর্তমান সরকারের দৃঢ় পদক্ষেপে তা থেকে মুক্তি পাচ্ছে পুরো জাতি। আর সেই ধারাবাহিকতা ধরে রাখতেই আমরা সব রকম প্রস্তুতি নিয়েছি, যা বাস্তবায়ন করা হবে। কেননা, মেধাবী জাতি গঠনে এর কোনো বিকল্প নেই।

এদিকে এমবিবিএস পরীক্ষাকে সুষ্ঠু ও শৃঙ্খল করতে পুলিশের সাইবার ক্রাইম বিভাগ ফেসবুক, ভাইবার, ইমো, হোয়াটস-অ্যাপসহ সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন শাখায় সাইবার টহল চালানোর পুরো প্রস্তুতি গ্রহণ করেছে। প্রশ্ন ফাঁসকারী চক্রকে ধরতে পুলিশ ও র‌্যাব কর্মকর্তারা নানা ধরণের উদ্যোগ নিয়েছেন। নজরদারির মধ্যে নেওয়া হচ্ছে দেশের মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকেও। ছাপাখানা থেকে শুরু করে কেন্দ্র পর্যন্ত সবখানেই রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কড়া নজরদারি। অন্যদিকে শিক্ষা সংশ্লিষ্টরা বলছেন, নৈতিক মূল্যবোধের সঙ্গে আপোষ করার সুযোগ নেই।

তাই প্রশ্নপত্র ফাঁস রোধ করে মেধাবী জাতি গঠন করতে হলে সবাইকে এগিয়ে আসতে হবে। তারা বলছেন, শুধু সরকারের একার চেষ্টায় এই প্রতারক চক্রকে নির্মূল করা যাবে না। শিক্ষার্থী, অভিভাবকসহ সবাইকে এগিয়ে আসতে হবে, সচেতন হতে হবে সবাইকে।