প্রধান মেনু

প্রেমের সম্পর্কে যেসব আশা ঠিক নয়

সঙ্গীকে নিয়ে আপনার নানা রকম আশা থাকাটাই স্বাভাবিক। কিন্তু অতি আশা হতে পারে আপনার সম্পর্কে হোঁচট খাওয়ার কারণ। তাই আগে থেকেই কিছু কথা জেনে রাখনু, যা জানলে হোঁচট কিছুটা কম লাগতে পারে।

প্রেমের সম্পর্কে যেসব আশা করবেন না, সেগুলো-

১. সঙ্গী নিখুঁত হবে

দোষ ভুল নিয়েই মানুষ। তাই সঙ্গী নিখুঁত হবে ভাবনাটি বোকামো। যতই আপনাদের সম্পর্ক খুব সুন্দর বা মধুর হোক না কেন। সম্পর্ক ভালো রাখতে, তাই সঙ্গী যেমন তেমনভাবেই তাকে মেনে নিন। আর খুব বেশি পাল্টাতে না যাওয়াটাই কিছু কিছু ক্ষেত্রে বুদ্ধিমানের কাজ।

২. জাদুর মতো

জীবনে উত্থান পতন থাকবেই। প্রত্যেকটি সম্পর্কই সুন্দর। জীবনের কঠিন সময়ের বাস্তবতাগুলো মেনে নিন। প্রেম কোনো স্বপ্ন নয়, জীবনের বাস্তবতা। অপ্রিয় বাস্তবতাগুলোকে মেনে নিন। সম্পর্ক যদি সত্য ও সৎ হয়, অবশ্যই তা টিকে যাবে।

৩. রূপকথা নয়

রূপকথার গল্প পড়তে সবাই ভালোবাসে। শ্বেতশুভ্র ঘোড়ায় চড়ে কোনো রাজপুত্র এলো, আর সঙ্গে নিয়ে গেল- এমনটা কি বাস্তবে হয়? জীবনটাকে রূপকথা ভাবতে যাবেন না।

৪. সঙ্গী আঘাত করবে না

প্রত্যেক মানুষই অন্যের চেয়ে আলাদা। কারো মনের ভেতর ঢুকে তাকে বুঝতে পারা কখনো সম্ভব নয়। হয়তো আপনি এখন চাচ্ছেন, আপনার সঙ্গী আপনাকে জড়িয়ে ধরুক, কিন্তু সে হয়তো অন্য কিছু নিয়ে ব্যস্ত। এ ধরনের অনেক ছোট-বড় বিষয়েই সে আপনাকে আঘাত করতে পারে। এ সময় খুব বেশি প্রতিক্রিয়া না দেখিয়ে, শান্ত থাকুন। আপনার চাওয়াটি ধীরে ধীরে থাকে বোঝানোর চেষ্টা করুন।

৫. প্রথম গুরুত্ব

সম্পর্ক মানে এই নয় যে আপনি মুখে কী বলছেন, সম্পর্ক আসলে সেটি যেটি আপনি অনুভব করছেন। সে হয়তো তার কাজ, পড়ালেখা, পরিবারের অন্যান্য সদস্যদের নিয়ে ব্যস্ত রয়েছেন, আপনাকে গুরুত্ব দিতে পারছেন না। তাই আপনিই সবসময় তার প্রথম গুরুত্ব হবেন, সেটি না ভাবাই ভালো।

৬. সম্পর্কে জটিলতা হবে না

সম্পর্কে কোনো জটিলতা হবে- এমন ভাবতে যাবেন না। সম্পর্ক কখনো সরল রেখায় চলে না। প্রেম- ভালোবাসার যেমন সম্পর্কের অংশ, তেমনি দ্বন্দ্ব- সংঘাতও।