প্রধান মেনু

ফোল্ডার কবিতা’র সম্পাদক সাদা মনের মানুষ কবি ইদ্রিস আলী মারা গেছেন

ফোল্ডার কবিতা’র সম্পাদক, পাবনা ক্যাডেট কলেজের অবসরপ্রাপ্ত লাইব্রেরিয়ান কবি ইদ্রিস আলী (৫৮) রোববার (২১’জুন) বিকেল ৪টার দিকে শহরের অন্তত বাজার নিজ বাসায় মারা গেছেন। (ইন্নালিল্লাহে ওয়া–রাজেউন)। দীর্ঘদিন যাবত তিনি বিভিন্ন জটিল রোগে ভুগছিলেন। কয়েকদিন আগে তাঁকে পাবনা জেনারেল হাসপতালে ভর্তি করা হয়। শনিবার হাসপাতাল থেকে ছাড়পত্র দিয়ে বাড়ীতে পাঠানো হয়। মৃত্যুকালে তিনি স্ত্রী, ২ ছেলেসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। বাদ এশা নামাজে জানাজা শেষে তাকে আরিফপুর কবরস্থানে দাফন করা হয়।
উল্লেখ্য তিনি প্রায় ৪০ বছর ধরে পাবনার লিটল ম্যাগাজিন ‘ফোল্ডার কবিতা’ সম্পাদনা করে আসছিলেন। তিনি কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ(ক্যাব) পাবনা জেলা শাখার দপ্তর সম্পাদকসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে সম্পৃক্ত ছিলেন।
তাঁর মৃত্যুতে ক্যাব কেন্দ্রিয় সভাপতি গোলাম রহমান, সেক্রেটারী জেনারেল অ্যাডভোকেট হুমায়ন কবীর, ক্যাব পাবনা জেলা শাখার সভাপতি ও পাবনা প্রেসক্লাব সভাপতি এবিএম ফজলুর রহমান, ক্যাব সহ-সভাপতি অধ্যক্ষ জেবুনেছা ববিন, সাধারণ সম্পাদক এস এম মাহবুব আলম, পাবনা জজ কোর্টের প্রবীণ আইনজীবি মীর্জা আজিজুর রহমান, পাবনা চেম্বার অব কমার্সের সভাপতি মো. সাইফুল আলম স্বপন চৌধুরী, পাবনা চেম্বারের সিনিয়র সহ-সভাপতি ও জেলা যুবলীগ আহবায়ক আলী মতুর্জা বিশ্বাস সনি, রানা গ্রুপের চেয়ারম্যান ও পাবনা চেম্বারের পরিচালক রুহুল আমিন বিশ্বাস রানা, পাবনা প্রেসক্লাবের সাবেক সভাপতি বীরমুক্তিযোদ্ধা রবিউল ইসলাম রবি, পাবনা প্রেসক্লাব সম্পাদক সৈকত আফরোজ আসাদ, পাবনা সংবাদপত্র পরিষদ সভাপতি আব্দুল মতীন খান, সাধারণ সম্পাদক শহীদুর রহমান শহীদ, পাবনা রির্পোটার্স ইউনিটির সাধারণ সম্পাদক কাজী মাহবুব মোর্শেদ বাবলা, পাবনা জেলা কৃষকলীগের সহ-সভাপতি আলহাজ¦ হাবিবুর রহমান হাবিব, বাংলাদেশ কবিতা সংসদ’র সভাপতি কবি মানিক মজুমদার, সাহিত্য ও বিতর্ক ক্লাব পাবনার সভাপতি ড. মনছুর আলম, সাধারণ সম্পাদক সহকারি অধ্যাপক এস এম ফরিদ, যুগ্ম-সাধারণ সম্পাদক ও এশিয়ান টিভি’র জেলা প্রতিনিধি কবি শফিক আল কামাল, যমুনা টেলিভিশনের পাবনা জেলা প্রতিনিধি কবি ছিফাত রহমান সনম, কবি সৈয়দা কামরুন্নাহার শিল্পী, কবি আলমগীর কবির হৃদয়, কবি জামিল হোসেন, কবি নাছিমা খন্দকার, কবি মমতাজ রোজ কলি, মো. কামরুজ্জামান গভীর শোক প্রকাশ করে তাঁর আত্মার মাগফিরাত কামনা করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

কবি ঈদ্রিস আলী পাবনা জেলার বেড়া উপজেলার সানিলা গ্রামে ১৯৬২ সালের ১২ আগস্ট জন্মগ্রহণ করেন। বিভিন্ন সাহিত্য সাময়িকীতে নিয়মিত লেখালেখি করেছেন। তিনি নিরলসভাবে সাহিত্য চর্চা করতেন। শুধু তাই নয়, নিজের অর্থ ব্যয় করে মানুষের বাড়ি বাড়ি গিয়ে কবিতা গল্প সংগ্রহের মাধ্যমে ফোল্ডার এ প্রকাশ করে তাদের কাছে পৌঁছে দিতেন। এছাড়াও তিনি পাবনা বনমালী শিল্পকলা কেন্দ্র’র সদস্য ও শেকড় সাংস্কৃতিক সংগঠনের উপদেষ্টা ছিলেন।