প্রধান মেনু

ভারতে প্রতি ১৫ মিনিটে ধর্ষিত হন একজন মহিলা

ভারতে ধর্ষণ, মহিলাদের ওপর ঘটে যাওয়া অপরাধমূলক ঘটনা নিয়ে বর্তমানে সরগরম নানান মহল। কিন্তু সম্প্রতি সামনে এসেছে ২০১৮ সালের ক্রাইম রিপোর্ট। যা দেখে চোখ কপালে উঠতে বাধ্য। রিপোর্ট জানাচ্ছে, ভারতে প্রতি ১৫ মিনিটে একজন করে মহিলা ধর্ষিত হন।

২০১২ সালে দিল্লিতে ঘটে নির্ভয়া কাণ্ড। যার জেরে উত্তাল হয়ে উঠেছিল রাজধানী সহ পুরো দেশ। দীর্ঘ ৮ বছর পর ফাঁসির সাজা ঘোষণা হয়েছে ওই মামলায় ৫ জনের। কিন্তু তাতে যে ধর্ষণের ঘটনা কমেনি, তা যেন ফের একবার চোখে আঙুল দিয়ে দেখাল এই রিপোর্ট।

২০১৮ সালে দেশজুড়ে প্রায় ৩৪ হাজার ধর্ষণের অভিযোগ শুধুমাত্র থানাতেই দায়ের হয়েছিল। রিপোর্ট জানাচ্ছে, এর মধ্যে মাত্র ২৭ শতাংশ দোষী সাব্যস্ত হয়েছে। পুলিশের বিরুদ্ধে অভিযোগ, মহিলাদের ওপর হওয়া এই অপরাধমূলক ঘটনাগুলিতে পুলিশ অনেক সময় সঠিক ভাবে তদন্ত করে না। উল্লেখ্য, ধর্ষণের ঘটনায় বিচার ইতিমধ্যে ফার্স্ট ট্রাক কোর্টেও শুরু হয়েছে। কিন্তু সেক্ষেত্রেও নির্ধারিত সময়ের চেয়ে কখনও কখনও বেশি সময় লাগছে বলে অভিযোগ উঠেছে।

দেশের বহু অংশ এমন রয়েছে যেখানে হাজার হাজার ঘটনা সরকারের খাতায়, প্রশাসনের নজরে আসে না। নির্যাতিতাও অনেক সময় লোকলজ্জার ভয়ে , পারিবারিক কারণে থানায় অভিযোগ দায়ের করেন না। এরফলে ধর্ষণকারী যেমন প্রশ্রয় পায়। তেমনই সমাজেরও প্রভূত ক্ষতি হয়।

সূত্র: কলকাতা ২৪