প্রধান মেনু

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প প্রথম ইউনিট অভ্যন্তরীন কনটেইনমেন্টের প্রথম ধাপের কংক্রিট ঢালাই সম্পন্ন

ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতাঃ
রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের রিয়্যাক্টর কমপার্টমেন্টের অভ্যন্তরীন কনটেইনমেন্টের (প্রতিরোধক) প্রথম পর্যায়ের কংক্রিট ঢালাই গত শুক্রবার সম্পন্ন হয়েছে। কয়েকটি ধাপে এই কনটেইনমেন্টের নির্মান কাজ সম্পন্ন করা হবে।
রূপপুর প্রকল্পের প্রধান প্রকৌশলী এবং এটমস্ত্রয়এক্সপোর্টের বাংলাদেশ শাখার উপ-পরিচালক (প্রকল্প ব্যবস্থাপনা) ইউরি কোশেলেভ ২০১৯ সালের জন্য এটিকে একটি মাইলফলক কাজ হিসেবে উল্লেখ করে বলেন যে, এই কাজে ১,১৪৫ ঘনমিটার উচ্চমানের আরসিসি ব্যবহৃত হয়েছে এবং রিয়্যাক্টর বিল্ডিং-এর উচ্চতা দাঁড়িয়েছে ৬ মিটারেরও বেশি। তিনি আরও জানান, প্রথম ইউনিটের রিয়্যাক্টর কমপার্টমেন্টে মূল যন্ত্রপাতি বসানোর কাজ ২০২০ সালে শুরু হবে।
জানা যায়, পারমাণবিক বিদ্যুৎ ইউনিটের নিরাপত্তা ব্যবস্থার একটি অত্যাবশ্যক অংশ হচ্ছে এই অভ্যন্তরীন কনটেইনমেন্ট, যা যে কোনও জরুরী অবস্থায় পার্শ্ববর্তী পরিবেশে তেজস্ক্রিয় পদার্থের নির্গমন রোধ করে। অভ্যন্তরীন কনটেইনমেন্ট একটি সিলিন্ডার আকৃতির আরসিসি কাঠামো যার উপরিভাগে থাকে অর্ধ-গোলাকার গম্বুজ (ডোম)। কনটেইনমেন্টের কাঠামোটির দেয়াল ১.২মিটার পুরু এবং উচ্চতায় প্রায় ৭৩মিটার। অভ্যন্তরীন কনটেইনমেন্টকে চারদিক থেকে ঘিরে রাখে আরও একটি অত্যন্ত সদৃঢ় কাঠামো, যা বাহ্যিক কনটেইনমেন্ট হিসেবে পরিচিত।
উল্লেখ্য, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে মোট ২টি ইউনিট স্থাপিত হচ্ছে, প্রতিটিতে থাকবে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর। ২,৪০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন প্রকল্পটির জেনারেল কন্ট্র্যাক্টর রুশ রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন রোসাটমের প্রকৌশল শাখা এটমস্ত্রয়এক্সপোর্ট।