প্রধান মেনু

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ কাজ ২৫ সম্পন্ন করোনা পরিস্থিতিতেও থেমে নেই কাজ

করোনা পরিস্থিতির মধ্যেও থেমে নেই সরকারের অগ্রাধিকার ভিত্তিক রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের নির্মাণ কাজ। ইতোমধ্যেই ২৫ ভাগ কাজ সম্পন্ন হয়েছে এবং চুক্তি অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ এগিয়ে নেওয়ার লক্ষ্যে নির্মাণ সংশ্লিষ্ঠ যাবতীয় কাজ আগের মতই চলমান রয়েছে বলে জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। শনিবার ফোনে মন্ত্রী কাজের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করে তিনি বলেন, করোনা ভাইরাসের দ্বারা যাতে দেশী-বিদেশী কোন কর্মী আক্রান্ত না হয়, এজন্য সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করা হয়েছে। তিনি আরো জানান, প্রকল্প সাইটের সকল প্রবেশ পয়েন্টসহ অফিস বিল্ডিং ও ক্যান্টিনের প্রবেশ পয়েন্টে থার্মাল স্ক্যানার স্থাপন এবং সকল স্থানে সার্বণিকভাবে পরিচালিত হচ্ছে পরিচ্ছন্নতা কার্যক্রম। এই ভাইরাস প্রতিরোধে প্রয়োজনীয় সকল স্বাস্থ্যবিধি অনুসরণ করা হচ্ছে এবং দেশী-বিদেশী সকল কর্মীকে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার সরবরাহ করা হয়েছে বলে তিনি জানিয়েছেন।

প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর জানান, এরই মধ্যে প্রথম ইউনিটের নির্মাণ সংশ্লিষ্ঠ মাউন্টিন বল্ক প্রিপারেশনের কাজ ২০ মিটার পর্যন্ত সম্পন্ন এবং কাজ ৩৪.৪২ মিটার পর্যন্ত এখন চলমান রয়েছে। তিনি আরো জানান, গত ১৭ই মার্চ মাসে প্রকল্প এলাকায় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, পরিকল্পনা মন্ত্রী আব্দুল মান্নান এবং রোসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচোভ সরেজমিনে প্রকল্পের কর্মযজ্ঞ পরিদর্শনের সময় কাজের অগ্রগতি দেখে সন্তোষ প্রকাশ করেছেন।
প্রসঙ্গত: রাশিয়ার সার্বিক সহযোগিতায় নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পে থাকছে সর্বাধুনিক থার্ড প্লাাস প্রজন্মের ভিভিইআর-১২০০ রিঅ্যাক্টর ভিত্তিক দুটি ইউনিট। ২০২৩ সালের মধ্যে ১২০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন প্রথম ইউনিট এবং ২০২৪ সালের মধ্যে আরো ১২০০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন দ্বিতীয় ইউনিট হতে বাণিজ্যিকভাবে অপারেশন শুরু হওয়ার কথা।