প্রধান মেনু

লোকালয়ে মেছোবাঘ, অবমুক্ত করা হলো কবরস্থানে

নাটোরের সিংড়া উপজেলার ইটালী ইউনিয়নের সোনাপাতিল গ্রামে একটি মেছোবাঘের ছানা উদ্ধার করেছে স্থানীয় জনতা। ধারণা করা হচ্ছে, মায়ের কাছ থেকে দিকভ্রান্ত ওই ছানাটি পথ হারিয়ে লোকালয়ে চলে এসেছে।

তবে প্রাণীটিকে শনাক্তকরণে সৃষ্টি হয়েছে নানা মত। কেউ বলছেন এটি মেছোবাঘ, কেউ বা বলছেন গন্ধগোকুল। আবার কেউ এটাকে খাটাশ বললেও কেউ বলছেন স্মল ইন্ডিয়ান সিভেট। পরিবেশকর্মীদের ধারণা এটি মেছোবাঘের ছানা। সোমবার ওই প্রাণীটি উদ্ধার হয়। স্থানীয়রা জানান, সকালে প্রাণীটি দেখতে পান। এরপর এটিকে কৌশলে আটকে ফেলেন তারা। সোমবার বিকেলে ইউএনও নাসরিন বানুর প্রচেষ্টায় ও স্থানীয় পরিবেশ কর্মীদের সহযোগিতায় মেছোবাঘটি সোনাপাতিল কবরস্থানে অবমুক্ত করা হয়।

উপজেলা বন কর্মকর্তা সত্যেন্দ্রনাথ জানান, প্রাণীটি মাংসাশী। ইঁদুর, বিড়াল, মাছসহ বিভিন্ন প্রাণী খেয়ে জীবনধারণ করে। সাধারণত এসব প্রাণী ঝোপঝাড় ও জঙ্গলে বাস করে। মাঝে মাঝে এদের নদী ও পুকুর পাড়েও দেখা যায়। এরা মানুষদের ভয় পায়, তাই লোকালয়ে আসে না। মানুষকে কামড়ায়ও না। পরিবেশের জন্য উপকারী।

উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন বানু জানান, বন্যার কারণে চারদিক ডুবে যাওয়ায় খাবারের খোঁজে ওই শাবকটি হয়তো লোকালয়ে চলে এসেছে। ধারে-কাছে তার মা থাকতে পারে। এজন্য স্থানীয় কবরস্থানে অবমুক্ত করা হয়েছে।