প্রধান মেনু

স্বাদ ঠিক রাখতে ৪৫ বছর ধরে একই পাত্রে রান্না

কথায় আছে ওয়াইন যত পুরনো হয় তার স্বাদও তত বাড়ে। এবার সেই তালিকায় যোগ হয়েছে আরেক পানীয়। সেটি হচ্ছে- স্যুপ। বলা হচ্ছে, এই স্যুপ পুরনো হওয়ার সঙ্গে সঙ্গে এর স্বাদ বেড়েছে বহুগুণ।

জানা গেছে, বিশাল পাত্রে ৪৫ বছর ধরে বিশেষ এক ধরনের স্যুপ রান্না চলছে ব্যাংককের একটি রেস্তোরাঁয়। এখানকার একটি পরিবার পরিচালিত ওই রেস্তোরাঁয় এই স্যুপ সরবরাহ করা হচ্ছে।

জানা গেছে, ‘ওয়াত্তানা পানি’চ নামের ওই রেস্তোরাঁয় দিনের শেষে অবশিষ্ট স্যুপটুকু সংরক্ষণ করে রাখা হয়। পরের দিন আবার সেই স্যুপ দিয়েই নতুন স্যুপ বানানো হয়। ৪৫ বছর ধরে নিয়মিত একই পদ্ধতিতে এক পাত্রে স্যুপ তৈরি চলছে। প্রতিদিন সেই স্যুপে টাটকা মাংস, মিটবল এবং অন্যান্য নানা উপাদান মিশিয়ে নতুন করে রান্না করা হয়।

রেস্তোরাঁটির বর্তমান মালিক নাট্টাপং কৌওয়েনানতাওয়ং, তার মা ও স্ত্রী মিলে বিশেষ ওই স্যুপটি রান্না করেন। স্যুপের পোশাকি নাম নিউয়া টিউন। নাট্টাপং বলেন, ‘৪৫ বছর ধরে স্যুপের ঝোল অংশটা কোনওদিন রান্নার পরে ফেলে দেওয়া হয়নি। এই ঝোল ৪৫ বছর ধরে সংরক্ষণ ও রান্না করা হচ্ছে।’

তিনি আরো জানান, প্রাচীন এই পদ্ধতিতে রান্নার কারণে স্যুপে একটি স্বতন্ত্র স্বাদ এবং গন্ধ যোগ করে।

শুধু ব্যাংকক নয়, ব্যতিক্রমী এই স্যুপের খ্যাতি এখন বিশ্বজুড়ে। সামাজিক মাধ্যমে অনেকেই এই স্যুপের প্রশংসা করে বিভিন্ন সময় পোস্ট দেন।