প্রধান মেনু

হাত থেকে মাংস ও মশলার গন্ধ দূর করার ঘরোয়া উপায়

প্রতিদিন সকাল থেকেই গৃহিণীদের রান্না ঘরের বিভিন্ন কাজ শুরু হয়ে যায়। মাংস ধোয়া, মশলা বাটা, মশলা মাখানো আরও নানা কাজে হাতের অবস্থা খুবই খারাপ হয়ে যায়। এর ফলে হাতে মাংস ও মসলার গন্ধ লেগে থাকে, আর নখ পুরো হলুদ হয়ে যায়। সব সময় তো আর পার্লারে যাওয়া সম্ভব নয়। তাই ঘরোয়া কিছু উপাদান ব্যবহার করে হাত ও নখের দুর্গন্ধ ও দাগ নিমিষেই দূর করা যায়।

লেবুর রস :

হাত এবং নখ থেকে মশলার দাগ এবং গন্ধ দূর করতে লেবুর রস খুবই কার্যকরী একটি উপাদান। এক্ষেত্রে লেবুর রসে দশ মিনিট হাত ভিজিয়ে রাখতে হবে। এরপর লেবুর খোসা দিয়ে হাত এবং নখ ঘষে নিতে হবে। এবার হালকা গরম পানি দিয়ে হাত ধুয়ে ফেলতে হবে।

সাদা টুথপেস্ট :

দাঁত সাদা করার টুথপেস্ট আপনার হাত ও নখের দুর্গন্ধ দূর করতে পারে। এছাড়া নখও সাদা করবে। পুরো হাতে সাদা টুথপেস্ট লাগিয়ে কিছুক্ষণ রেখে দিতা হবে। এবার একটি সফট টুথব্রাশ দিয়ে নখগুলোর উপরে এবং ভেতরে ঘষতে হবে। এরপর হালকা গরম পানি দিয়ে হাত ধুয়ে ফেলতে হবে। এতে মশলার দাগ আর দুর্গন্ধ সহজেই দূর হবে।

বেকিং সোডা :

হাত ও নখ থেকে মশলার দাগ তুলতে বেকিং সোডাও দারুণ কার্যকরী। ১ টেবিল চামচ বেকিং সোডার সাথে ১ চা চামচ লেবুর রস দিয়ে পেস্ট তৈরি করুন। পেস্টটি নরম টুথব্রাশে লাগিয়ে হাতে ঘষুন। কিছুক্ষণ রেখে দিন। ১০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে হাত ধুয়ে ফেলুন। মশলার দাগ নিমিষেই গায়েব।

লবণ :

হাতে আধ মুঠ লবণ নিন। এবার দুই হাত ভাল করে ঘষতে থাকুন লবণ পুরোপুরি গলে যাওয়া পর্যন্ত। এরপর হাত ভাল করে সাবান দিয়ে ধুয়ে ফেলুন। গন্ধ দূর হয়ে যাবে সহজেই।

কফি :

কফির ঘ্রাণ পছন্দ নয় এমন মানুষ পাওয়া কঠিন। হাতের দুর্গন্ধ কমাতে কফি কিন্তু দারুণ কার্যকরী। মাছ, মাংস, পেয়াজ কিংবা রসুন কাটার পরে হাতের বাজে গন্ধ দূর করতে দুই হাতে কফির গুড়া নিয়ে ঘষতে থাকুন। প্রায় ২ মিনিট ঘষার পর হাত সাবান দিয়ে ধুয়ে ফেলুন। ব্যস, দূর হয়ে গেল দুর্গন্ধ।