প্রধান মেনু

২৪ ঘণ্টায় মৃত ১০,করোনা রোগী শনাক্ত ৩৪১

প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) মৃত্যুপুরীতে পরিণত হয়েছে গোটা বিশ্ব। দেশেও লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় আরও ৩৪১ জন লোকের করোনা পজেটিভ পাওয়া গেছে। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ১৫৭২ জনে। একইসঙ্গে আক্রান্তদের মধ্যে মৃত্যু হয়েছে ১০ জনের। এ পর্যন্ত মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬০ জনে।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) দুপুরে রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদফতর নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ২০১৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে ওই ৩৪১ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। এছাড়া গত ২৪ ঘণ্টায় আক্রান্তদের মধ্যে মৃত্যু হয়েছে ১০ জনের, যা এ পর্যন্ত একদিনে করোনায় সর্বোচ্চ মৃত্যু। এ নিয়ে দেশে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৬০ জনে।

নাসিমা সুলতানা আরও জানান, ১০ জন মৃত্যুবরণকারীদের মধ্যে ৭০ থেকে ৮০ বছর বয়সের একজন, ৬১ থেকে ৭০ বছর বয়সের ৫ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সের ৩ জন এবং ২১ থেকে ২০ বছরের মধ্যে একজন রয়েছেন। এরমধ্যে পুরুষ ৭ জন এবং নারী ৭ জন। তাদের মধ্যে ঢাকায় রয়েছেন ৬ জন এবং ঢাকার বাইরে ৪ জন।

গত বছরের ডিসেম্বরের চীনের উহান থেকে ছড়িয়ে পড়ার পর বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগীর খোঁজ মেলে গত ৮ মার্চ। এর দশ দিনের মাথায় ঘটে প্রথম মৃত্যু।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য, বুধবার করোনায় আক্রান্তের সংখ্যা বিশ্বজুড়ে ২০ লাখ ছাড়িয়েছে। আর মৃতের সংখ্যা ১ লাখ ৩৭ হাজার ছুঁই ছুঁই।