রিজভীকে ৭ দিনের মধ্যে পাসপোর্ট দেয়ার নির্দেশ
ঢাকা  : বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভীকে নতুন পাসপোর্ট (মেশিন রিডেবল) দেয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। রায়ের অনুলিপি পাওয়ার ৭ দিনের মধ্যে এই পাসপোর্ট দিতে ডিজি ইমিগ্রেশন অ্যান্ড পাসপোর্টকে নির্দেশ দেয়া হয়।
বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি শেখ হাসান আরিফের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ সংক্রান্ত রুলের নিষ্পত্তি করে আজ মঙ্গলবার এ রায় দেয়।
রায়ের পর রিজভীর পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন সাংবাদিকদের বিষয়টি জানান ।আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান।
এক রিট আবেদন শুনে ৭ জুন বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ রিজভীকে এমআরপি দেয়ার নির্দেশ কেন দেয়া হবে না- তা জানতে চেয়ে স্বরাষ্ট্র সচিব ও পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালককে ৩ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলে।
ওই দিন রিজভীর আরেক আইনজীবী জহিরুল ইসলাম সুমন বলেন, গত বছরের ১০ ডিসেম্বর পুরাতন পাসপোর্ট জমা দিয়ে এমআরপির জন্য আবেদন করেন বিএনপি নেতা রিজভী। ৩১ ডিসেম্বর এমআরপি দেয়ার কথা থাকলেও তা না পেয়ে আইনি নোটিশ পাঠান রিজভী। তাতে প্রতিকার না পেয়ে তিনি ২৯ মে হাইকোর্টে এই রিট আবেদন করলে রুল জারি হয়।
ওই রুলের চূড়ান্ত শুনানি শেষে মঙ্গলবার আদেশ দেয় আদালত। আদালতের রায় হাতে পাওয়ার ৭ দিনের মধ্যে রিজভীকে এমআরপি দেয়ার জন্য পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালককে নির্দেশ দেয়া হয়েছে।
Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author