খাবারে বেশি মিষ্টি হলে করণীয়
ঢাকা  : লাইফস্টাইল বিভাগে আমাদের চেষ্টা থাকে এমন কিছু কৌশল উপস্থাপন করার, যা কিনা আপনাদের নিত্যদিনের কাজে লাগে খুব। তারই ধারাবাহিকতায় আজ থাকল দৈনন্দিন জীবনের সঙ্গে জড়িত একটি টিপস। হয়তো ভীষণ কাজে লেগে যাবে আপনারও।
রান্নাবান্না করতে গেলে একটু এদিক ওদিক হতেই পারে। ঈদের সময়টায় ছুটিতে থাকেন বলে অনেকেই শখ করে একটু রান্না করেন। সেটা করতে গিয়ে ভালো-খারাপ বিভিন্ন ফলাফল দেখা যায়। কেউ প্রথমবার রান্না করতে গিয়ে পুড়িয়ে ফেলেন, কেউ তেল বেশি দিয়ে ফেলেন, কেউবা খাবারে লবণ বেশি দিয়ে ফেলেন। খাবারে লবণ বেশি হলে তা ঠিক করা যায়। একটু আলু বা পেঁপে দিয়ে লবণ কমিয়ে ফেলার টিপস জানেন অনেকেই। কিন্তু মিষ্টি খাবারে চিনি বেশি হলে কী করবেন? তখন তো এমন কিছু টিপস প্রয়োগ করা যাবে না। আজ জেনে নিন মিষ্টি খাবারে চিনি বেশি হয়ে গেলে তা কমানোর উপায়টি।
এর জন্য আপনার প্রথমে ভাবতে হবে খাবারের ধরণটি নিয়ে। দুধ সেমাই বা পায়েস জাতীয় খাবারে চিনি বেশি হয়ে গেলে তা কমানোর উপায়টি হলো এক চিমটি লবণ। লবণ দিয়ে দিলে চিনির কড়া ভাবটা কমে আসবে, খেতে আর খারাপ লাগবে না। তবে সব খাবারে এই উপায় খাটবে না, যেমন জর্দা সেমাই। জর্দা সেমাইতে চিনি বেশি হয়ে গেলে তা কমানোর জন্য আপনার কাজে আসবে বাদাম এবং মাওয়া। বিভিন্ন বাদাম কুচি এবং মাওয়া একসাথে মিশিয়ে কিছুক্ষণ প্যানে টোস্ট করে নিন। এরপর এতে জর্দা সেমাই দিয়ে নেড়েচেড়ে নামিয়ে নিন। অন্যান্য মিষ্টি খাবারেও এক মুঠো বাদাম কুচি করে মিশিয়ে দিতে পারেন চিনি কমানোর জন্য।
Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author