আগামীকাল থেকে শুরু হচ্ছে রাবির ভর্তি পরীক্ষা

রাশেদুল ইসলাম রাজন, রাবি প্রতিনিধি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ¯œাতক (সম্মান) শ্রেণীতে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামীকাল রোববার থেকে শুরু হয়ে চলবে বৃহস্পতিবার পর্যন্ত। বিশ্ববিদ্যালয়ের ৯টি অনুষদের ৫৭ বিভাগ ও দুটি ইনস্টিটিউটের অধীনে চার হাজার সাতশ’ আসনের বিপরীতে তিন লাখ ১৬ হাজার একশ’ ২০ টি আবেদন জমা পড়েছে। এবারের ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছেন এক লাখ ২১ হাজার ভর্তিচ্ছু। ভর্তি পরীক্ষায় সম্ভাব্য জালিয়াতি এবং প্রতারণা ঠেকাতে কঠোর অবস্থানে রয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
আগামীকাল রোববার পরীক্ষার প্রথম দিনে ‘ই’ ইউনিটে (সামাজিক বিজ্ঞান অনুষদ) ৭৪৮টি আসনের বিপরীতে ৪১ হাজার ২৩২ জন ও ‘এ’ ইউনিটে (কলা অনুষদ) ৯৪১টি আসনের বিপরীতে ৩৩ হাজার ৬৮০ জন ভর্তিচ্ছুৃ পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। ৫ শিফটের এই পরীক্ষা সকাল সাড়ে ৮টা থেকে শুরু হয়ে চলবে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত।
বিশ্ববিদ্যালয় প্রক্টর প্রফেসর ড. মো. লুৎফর রহমান বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সামনে রেখে নিরাপত্তা চাদরে ঢেকে রাখা হবে। পুলিশ প্রশাসন থেকে শুরু করে বিভিন্ন বাহিনীর সদস্যরাও দায়িত্ব পালন করবে। এয়াড়া তিনি বলেন, ভর্তি পরীক্ষায় জালিয়াতির কোন সুযোগ নেই। জালিয়াতির চাক্ষুস কোন তথ্য থাকলে প্রক্টর দফতরকে অবহিত করার আহ্বান জানান।
এর আগে গত বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয় ভিসি প্রফেসর ড. এম আবদুস সোবহান বলেন, এ বছর ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সংখ্যা অন্য বছরের তুলনায় দ্বিগুণ হওয়ায় ভর্তি পরীক্ষা সুশৃঙ্খলভাবে সম্পন্ন করতে সবার সহযোগিতা প্রয়োজন। ভর্তিচ্ছুরা যাতে কোন হয়রানির শিকার না হয় সেদিকে প্রশাসনের সজাগ দৃষ্টি রয়েছে।
এদিকে অংশগ্রহনেচ্ছু শিক্ষার্থীরা যাতে র‌্যাগিংয়ের শিকার না হয় সেজন্য র‌্যাগিং বিরোধী সেল গঠন করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ফেডারেশন। এক বিজ্ঞপ্তিতে সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, আগামীকাল থেকে ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে। পরীক্ষা চলাকালীন কেউ কোন শিক্ষার্থীকে যাতে উত্ত্যক্ত না করতে পারে এজন্য শিক্ষার্থীদের সোচ্চার হওয়ার আহ্বান জানাচ্ছি। সেই সাথে একটি টিম গঠন করা হয়েছে। টিমটি প্রশাসনের সাথে র‌্যাগিং বন্ধে কাজ করবে। কোথাও র‌্যাগিংয়ের শিকার হলে বা উত্ত্যক্ত করতে দেখলে ০১৯১৩২৮১২৪৭ ও ০১৯১১২৬৫০৪০ তে যোগাযোগ করে কাজে সহযোগিতা করুন

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author