Main Menu

ধবংসের পথে পাবনার একমাত্র মুসলিম জমিদারের বাড়ি

সংরক্ষণের অভাবে ধবংস হতে চলেছে পাবনার একমাত্র মুসলিম জমিদার আজিম চৌধুরীর বাড়ি। ইতোমধ্যে বেহাত হয়ে গেছে প্রায় ১০ হাজার একর সম্পত্তি। জমিদার আজিম চৌধুরী প্রায় দুইশ বছর আগে পাবনার দুলাই গ্রামে এ বাড়িটি প্রতিষ্ঠা করেন। প্রভাবশালী এই মুসলিম জমিদার বাড়িতে ছিলো বিশাল দ্বিতল ভবন, কাচারী ঘর, পাতিশাল-ঘোড়াশাল। অথচ বর্তমানে এখানে একটি বিধস্থ্য বাড়ির কাঠামো ছাড়া আর কিছুই অবশিষ্ঠ নেই।

স্থানীয়রা জানান, জমিদারী প্রথা বিলুপ্তির পর এ জমিদারের বংশধরদের মধ্যে বিরোধের কারণে বাড়িটি দীর্ঘ সময় পরিত্যক্ত ছিলো। এই সুযোগে দূর্বৃত্তরা এই বাড়ির প্রায় সবকিছুই লুট করে নিয়ে যায়। এমনকি প্রায় সব সম্পত্তিও বেহাত হয়ে যায়।

আজিম চৌধুরীর বংশধর ফারুক হোসেন চৌধুরী জানান, ১৯৯৪ সালে এ জমিদারের উত্তারাধিকাররা দীর্ঘ আইনী প্রক্রিয়ার পর বাড়িটি উদ্ধার করলেও তখন এর ধবংশাবশেষ ছাড়া কিছুই অবশিষ্ঠ ছিলো না। তবে এখনো প্রভাবশালীদের দখলে থাকা কয়েক হাজার বিঘা সম্পত্তি উদ্ধার করা সম্ভব হয়নি।

পাবনা জেলা প্রশাসক রেখা রানী বালো জানান, এ বাড়িসহ আজিম চৌধুরীর বেহাত হওয়া সম্পত্তি উদ্ধারে আইনআনুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। পাবনা অঞ্চলের বিখ্যাত এই জমিদার আজিম চৌধুরীর স্মৃতি সংরক্ষণে সরকারী সহযোগীতা চেয়েছেন উত্তারাধিকাররা।