পাবনায় ৩ দিন ব্যাপী আন্তর্জাতিক বাঙালি সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত

রফিকুল ইসলাম সুইট : প্রকাশনা উৎসব, পুরস্কার বিতরণী, কবিতা আবৃত্তি, গুনীজন সম্মামনা এবং দুই বাংলার শিল্পীদের সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা, চড়ইভাতীসহ নানা আয়োজনে পাবনায় ৩দিন ব্যাপী অনুষ্ঠিত হচ্ছে আন্তর্জাতিক বাঙালি সাহিত্য সম্মেলন ১৪২৪।
বাংলাদেশ কবিতা সংসদ প্রধান কার্যালয় পাবনার আয়োজনে ২ যুগ পূর্তি উপলক্ষে ৩ দিন ব্যাপী অনুষ্টানের প্রথম দিন বৃহস্পতিবার পরিচিতি সভা এবং কবিতা পাঠ অনুষ্ঠিত হয়। দ্বিতীয়দিন শুক্রবার সকালে এই উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালী পাবনা কেন্দ্রীয় শহীদ মিনার হতে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে ও পাবনা প্রেস ক্লাবে শেষ হয়। র‌্যালী শেষে পাবনা প্রেস ক্লাব ভিআইপি মিলনায়তনে প্রকাশনা উৎসব, পুরস্কার বিতরণী, কবিতা আবৃত্তি, গুনীজন সম্মামনা এবং দুই বাংলার শিল্পীদের সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সম্মেলনের উদ্বোধক ছিলেন ভারত উপমহাদেশের প্রখ্যাত কথাশিল্পী হাসান আজিজুল হক, প্রধান অতিথি ছিলেন-পাবনা জেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল রহিম লাল। এ সকল অনুষ্ঠানে অংশ গ্রহন করেন- জেলা প্রশাসক রেখা রানী বালো, বাংলাদেশ কবিতা পরিষদের সভাপতি মানিক মজুমদার, সাধারণ সম্পাদক আলতাব হোসেন, সহ সাধারণ সম্পাদক সহ.অধ্যাপক এএসএম ফরিদ, রানা প্রপারটিজ এন্ড ডেভলপারস্ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক রুহুল আমিন বিশ্বাস রানা , ড. কেএম আবু জাফর, আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন বাস্তবায়ন পরিষদ এর আহবায়ক এডভোকেট পুলক কুমার চক্রবর্তী, আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন বাস্তবায়ন পরিষদ এর সদস্য সচিব এডভোকেট মির্জা আজিজুর রহমান, শিক্ষক ও কবি পূর্ব মোদনীপুর থেকে পার্থ সারনী বর , কোলকাতা থেকে জয়শ্রী ব্যানাজী, হুগলী থেকে রোমি রায়, বহরমপুর বাসন্তী মন্ডল, মেঘালয় থেকে ফাল্গুনী চক্রবর্তী, নারায়ণগঞ্জ থেকে জীবন চৌধুরী, হাবিব উল্লাহ বিশ্বাস, অধ্যক্ষ মাহতাব উদ্দিন বিশ্বাস, তিন বাংলা লেখক ফেডারেশন সভাপতি কবি সালেম সুলেরী, নবাবগঞ্জ সরকারী কলেজ এর (ইংরেজি) বিভাগীয় প্রধান অধ্যাপক অজিত কুমার রায়, দৈনিক পাবনার খবর এর সপ¤পাদক এম জি বিপ্লব চৌধুরী, সোনালী রোদ সাহিত্য পত্রিকা পরিষদ তপন কান্তি মুখার্জী, বাংলাদেশ কবিতা সংসদ এর জীবন সদস্য অধ্যাপক হাসানুজ্জামান, নবাবগঞ্জ সরকারী কলেজ এর বিভাগীয় প্রধান (বাংলা) ড. মাহজারুল ইসলাম তরু, কবি আমিনুর রহমান খান, কবি ইদ্রিস আলী, বাংলাদেশ কবিতা সংসদ এর যুগ্ম স¤পাদক ড. মনছুর আলম সহ কবি, কথা সাহিত্যিক,লেখকগণ ও গণ্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন । অনুষ্ঠানের তৃতীয় দিন শাহজাদপুর রবীন্দ্র কঠিবাড়ীতে চড়ইভাতী হবে।
অনুষ্ঠানে প্রধান অতিথি রেজাউল রহিম লাল আয়োজনদেও ধন্যবাদ জানিয়ে বলেন এ জাতীয় সাহিত্য সম্মেলনের মধ্য দিয়ে দুই বাংলার সম্পর্ক আরোও অনেক উচ্চতায় উঠবে।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author