জুতা পরিষ্কারে নারিকেল তেল
ঢাকা  : চুল ও ত্বকের যত্নের পাশাপাশি আসবাবের যত্নেও অতুলনীয় নারিকেল তেল। এ ছাড়া চামড়ার অনুষঙ্গের জৌলুস বাড়াতে ব্যবহার করতে পারেন এটি। মরিচা দূর করতেও কার্যকর নারিকেল তেল। জেনে নিন নারিকেল তেলের বিভিন্ন গৃহস্থালি ব্যবহার সম্পর্কে-
* আসবাবের জৌলুস বাড়াতে ব্যবহার করতে পারেন নারিকেল তেল। আধা কাপ নারিকেল তেলের সঙ্গে আধা কাপ লেবুর রস মিশিয়ে নরম কাপড়ের সাহায্যে পরিষ্কার করে নিন কাঠের আসবাব। এটি কাঠের শুষ্কতা দূর করবে ও আসবাবের ক্ষতিকারক ব্যাকটেরিয়া দূর করবে।
* কার্পেট থেকে কঠিন দাগ দূর করতে সামান্য নারিকেল তেল ঘষে নিন। ৫ মিনিট অপেক্ষা করে পরিষ্কার করে ফেলুন কার্পেট।
* দীর্ঘদিন ব্যবহারের কারণে মরিচা পড়ে যেতে পারে দরজার লকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে নারিকেল তেল ঘষে নিন লকে। কয়েক ঘণ্টা অপেক্ষা করে মুছে ফেলুন পাতলা কাপড় দিয়ে।
* দীর্ঘদিন অব্যবহৃত থাকার কারণে কাঁচির ধার গায়েব হয়ে গেছে? সামান্য নারিকেল তেল ঘষে নিন কাঁচির ব্লেডে। ১ ঘণ্টা পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। আবার আগের মতোই ধারালো হবে কাঁচি।
* কাঠের চামচ ও কাটিং বোর্ডের যত্নে  ব্যবহার করতে পারেন নারিকেল তেল।
* চুইংগাম ওঠাতে ব্যবহার করা যায় নারিকেল তেল।
* নারিকেল তেলের সাহায্যে জৌলুস বাড়াতে পারেন চামড়ার জুতা কিংবা ব্যাগের। প্রথমে পাতলা ভেজা কাপড় দিয়ে মুছে নিন ব্যাগ অথবা জুতা। প্রাকৃতিকভাবে শুকিয়ে গেলে কয়েক ফোঁটা নারিকেল তেল ছিটিয়ে শুকনা কাপড় দিয়ে ভালো করে মুছে নিন। ঝকঝকে হবে চামড়ার অনুসঙ্গ।
* মেঝে পরিষ্কার করতে সামান্য নারিকেল তেল কাপড়ের সঙ্গে মিশিয়ে মেঝে ঘষে নিন। তারপর সাবান পানি দিয়ে ভালো করে পরিষ্কার করে মুছে ফেলুন।
* ব্রোঞ্জ পরিষ্কার করতে পাতলা কাপড়ে নারিকেল তেল নিয়ে ঘষে নিন।
তথ্য: দ্য ইন্ডিয়ান স্পট
Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author