পাবনায় শুরু হয়েছে দুই দিনব্যাপী লালন স্মরণোৎসব

মোবারক বিশ্বাস, পাবনা থেকে ঃ “সহজ মানুষ ভজে দেখনা রে মন দিব্যজ্ঞানে” লালন সাই এই গানের কথাকে সামনে নিয়ে আজ সোমবার থেকে পাবনায় শুরু হয়েছে দুইদিন ব্যাপী লালন স্মরণোৎসব। লালন স্মৃতি পরিষদ আয়োজিত উৎসব অনুষ্ঠিত হচ্ছে বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বকুল পৌর মিলনায়তন মাঠ প্রঙ্গনে।

মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন করে লালন স্মরণ উৎসের উদ্বোধন করেন, উপমাদেশের প্রখ্যাত লালন সঙ্গীত শিল্পী শফি ম-ল। উৎসব উদ্বোধনের পরে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উৎসব আহবায়ক কমরেড জাকির হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পাবনা জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার গৌতম কুমার বিশ্বাস। অন্যদের মধ্যে উপস্থিত হয়ে বক্তব্য রাখেন, সরকারী মহিলা কলেজের সহযোগী অধ্যাপক সাহিত্যিক আকতার জামান, সাংবাদিক কলামিস্ট মুরশাদ সুবহানী, পরিষদের সহ-সভাপতি মীর্জা গোলাম রব্বানী ও লালন পরিষদের সাধারন সম্পাদক রেজাউল করিম মনি প্রমুখ।
অনুষ্ঠানের প্রধান অতিথি পাবনাজেলা পুলিশের অতিরিক্তক পলিশ সুপার গৌতম কুমার বিশ্বাস বলেন, হিংসা, হানাহানী আর মাদকে ছেয়ে গেছে সমাজ। পাবনা মাদকের প্রকপ অনেক বেশি। সংস্কৃতির মাধ্যমে আমাদের সমাজকে পরিবর্তন করতে হবে। লালন সাঁই মানবতার কথা বলে গেছেন। পৃথিবীতে লালনকে নিয়ে গবেষনা করা হচ্ছে। কিভাবে তিনি এই আধ্যাতিক জগতের, মনের কথা বলে গেছেন। আসুন সবাই লালন সাঁই এর মতো মানুষকে সম্মান করি। মানুষের সেবা করি তবেই মানব মুক্তি পথ পেতে পারবো আমরা।
বিকেল ৪টা থেকে শুরু হওয়া অনুষ্ঠানে স্থানিয় লালন শিল্পিরা লালন সঙ্গীত পরিবেশন করে। সন্ধায় ৭টায় অনুষ্ঠান উদ্বোধন ও আলোচনা সভা শেষে লালন সাধক, শিল্পী শফি ম-ল রাত আট’টার সময় মঞ্চে গান পরিবেশেনের জন্য উঠেন। তীব্র শীত উপেক্ষা করে হাজারো দর্শক ও লালন ভক্ত মাঠ প্রাঙ্গনে এসে উপস্থিত হয়। রাত ১০টায় প্রথম দিনের অনুষ্ঠান সমাপ্ত হয়। উৎসবের দ্বিতীয় দিনে গান পরিবেশন করবেন লালন কন্যা ফরিদা পারভিন।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author