যৌন হয়রানীর শিকার জেনিফার লোপেজও!

মার্কিন শিল্পী, অভিনেত্রী ও প্রযোজক জেনিফার লোপেজ যৌন হয়রানীর বিষয়ে মুখ খুললেন। ঠিক যে সময়ে বিশ্বজুড়ে যখন হ্যাশট্যাগ মি টু (#MeToo) লিখে নিজের ওপর হওয়া যৌন হয়রানীর কথা জানিয়ে দিচ্ছেন নারীরা।যদিও হ্যাশট্যাগ মি টু’র প্রতিবাদে শামিল হয়ে নয়, তবে হারপারস বাজার ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানালেন তাঁর সঙ্গে ঘটা হয়রানীর কথা।

জেনিফার জানালেন, কীভাবে হলিউডের প্রতাপশালী পুরুষরা নিজেদের ক্ষমতার সুযোগ নেওয়ার চেষ্টা করেন।

সাক্ষাৎকারের এ পর্যায়ে প্রখ্যাত এই শিল্পী বলেন, ‘যেভাবে অনেক নারী হয়রানী শিকার হয়েছেন সেভাবে হয়ত আমি হইনি। কিন্তু আমাকে কি কোনো পরিচালক শার্ট খুলে বক্ষ প্রদর্শন করতে বলেছিলেন? হ্যাঁ বলেছিলেন। কিন্তু আমি কী তাঁর কথা মতো কাজ করেছিলাম? না, আমি করিনি।’

আগের স্মৃতি মনে করে শিউরে ওঠেন জেনিফার লোপেজ। যখন সেই পরিচালকের সামনে শার্ট খুলতে মানা করে দিলেন সেই সময় তিনি ভেবেছিলেন, ‘আমি মনে করতে পারি, বুকের ভেতর তখন হৃদপিণ্ডটা লাফাচ্ছিল। ভাবছিলাম, এটা আমি কী করলাম। এই মানুষটা আমাকে কাজ দিয়েছেন।’

যে সময়ের বর্ণনা জেনিফার লোপেজ দিলেন সেটা তাঁর প্রথম চলচ্চিত্রে অভিনয়ের সময়কার কথা। তবে ওই পরিচালকের নাম প্রকাশ করেননি তিনি।

একই সঙ্গে লোপেজ এটাও বলেন, ক্ষমতাবান একজন মানুষের বিরুদ্ধে এভাবে কথা বলায় তাঁর অনেক ক্ষতিও হতে পারতো। তবু তিনি দমে যান নি।

হলিউডে কাজ করতে গিয়ে যৌন হেনস্তার কথা লোপেজই প্রথম প্রকাশ করলেন না। কিছুদিন আগেই টেলিভিশন শো ‘ওয়ান্ডার উইম্যান’ এ কাজ করার সময় যৌন হয়রানীর শিকার হন লিন্ডা কার্টার।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author