ঢাকা  : আজ বুধবার ব্যক্তিশ্রেণীর করদাতাদের জন্য এবারের আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা শেষ হচ্ছে। হাতে মাত্র একদিন সময় থাকায় করাঞ্চলগুলোতে ভিড় জমাচ্ছেন করদাতারা। অন্যান্যবার রিটার্ন দাখিলের সময় বাড়ানো হলেও এবার সময় বাড়ানো হচ্ছে না। এদিকে করদাতাদের সেবা দেয়ার লক্ষ্য নিয়ে প্রথমবারের মতো আয়োজিত আয়কর সপ্তাহের আজ ৬ষ্ঠ দিনে রাজধানীর করাঞ্চলগুলোতে দেখা গেছে সর্বত্র করদাতাদের ভিড়। করদাতারা কর কার্যালয়ে কর মেলার ন্যায় সেবা পেয়ে বেজায় খুশি। কর সপ্তাহ উপলক্ষে কর কার্যালয়ে এখন কর মেলার আমেজ বিরাজ করছে। প্রসঙ্গত আজ ৩০ নভেম্বরের পরে রিটার্ন জমা দেয়ার সুযোগ না থাকলেও যৌক্তিক কারণ দেখিয়ে সময় বাড়িয়ে নিতে পারবেন করদাতারা।এ জন্য ওই করদাতাকে নির্ধারিত করের ওপর প্রতি মাসে ২ শতাংশ হারে সুদ দিতে হবে।
অন্যদিকে আয়কর দিবস উপলক্ষে আজ সকালে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) উদ্যোগে রাজধানীতে এক বর্ণাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হবে। এতে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এবং অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান উপস্থিত থাকবেন। অন্য
করাঞ্চল-২ এর কর কমিশনার কানন কুমার রায় বলেন, শেষ সময়ে এসে করদাতারা কর কার্যালয়ে ভিড় জমাচ্ছেন। কর সপ্তাহ উপলক্ষে বাড়তি সেবাও দেয়া হচ্ছে তাদের। সহজে আয়কর ফরম পূরণ, রিটার্ন জমা ও প্রাপ্তি রসিদ নেওয়ার ক্ষেত্রে সহায়তা দিতে যে সব বুথ চালু করা হয়েছে, সেখানে আজ করদাতাদের বেশ ভীড় করেছেন। কর কার্যালয়ে করদাতা-সেবাগ্রহীতার উৎসব চলছে। তিনি বলেন, কর মেলায় যেসব করদাতারা আসতে পারেননি, তারাই মূলত এখন কর কার্যালয়ে ভিড় জমাচ্ছেন। এখানকার পরিবেশ দেখে তারা তৃপ্তি অনুভব করছেন বলে তিনি জানান।
এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, করমেলা ও কর সপ্তাহের কারণে করদাতাদের মধ্যে যে ভীতি ছিল, সেটা আমরা দূর করতে পেরেছি। এজন্য রিটার্ন দাখিলের পরিমাণ গতবারের চেয়ে অনেক বেশি হবে বলে তিনি জানান। প্রতিটি কর কার্যালয়ে গতবারের চেয়ে ১০ থেকে ২০ শতাংশ বেশি রিটার্ন দাখিল হবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি জানান, ১৬ হাজার টাকার বেশি মূল বেতনের সরকারি চাকরিজীবীদের রিটার্ন বাধ্যতামূলক। হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় আগামী ডিসেম্বর মাস থেকে যাচাই-বাছাই শুরু করবে, তাঁরা রিটার্ন জমা দিচ্ছেন কি না। এরপর হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় তা এনবিআরকে জানাবে। এনবিআর আইন অনুযায়ী ব্যবস্থা নেবে।
Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author