প্রধানমন্ত্রী শেখ হাসিনা অস্ট্রেলিয়ায় তিন দিনের সরকারি সফর শেষে দেশে ফিরেছেন। গতকাল রবিবার স্থানীয় সময় বিকাল ৪টায় (বাংলাদেশ সময় দুপুর ১২টা) থাই এয়ারওয়েজের একটি ফ্লাইটে সিডনির কিংসফোর্ড স্মিথ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রী দেশের উদ্দেশে রওনা দেন। অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. সুফিউর রহমান বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।
প্রধানমন্ত্রী দেশে ফেরার পথে প্রায় এক ঘণ্টা থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের সুবর্ণভূমি আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রাবিরতি করেন। পরে থাই এয়ারওয়েজের অপর একটি ফ্লাইটে ঢাকার উদ্দেশে যাত্রা করেন। ফ্লাইটটি রবিবার দিবাগত রাত ১২টা ৪০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।
অস্ট্রেলিয়া সফরকালে প্রধানমন্ত্রী ‘গ্লোবাল সামিট অব উইমেন সম্মেলনে যোগ দেন। সম্মেলনে তাঁকে মর্যাদাপূর্ণ গ্লোবাল উইমেন লিডারশিপ এওয়ার্ডে ভূষিত করা হয়। শেখ হাসিনা শুক্রবার সিডনি আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে (আইসিসি)  ‘গ্লোবাল উইমেন লিডারশিপ এওয়ার্ড গ্রহণ করেন এবং সেখানে অনুষ্ঠিত প্রীতিভোজে যোগ দেন। যুক্তরাষ্ট্র ভিত্তিক ‘গ্লোবাল সামিট অব উইমেন’ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বাংলাদেশে নারী শিক্ষা এবং নারী উদ্যোক্তা সৃষ্টিতে নেতৃস্থানীয় ভূমিকার জন্য এই সম্মাননায় ভূষিত করে।
সম্মাননা গ্রহণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অধিকার আদায়ে বিশ্বের নারীদের নতুন করে জোটবদ্ধ হওয়ার আহ্বান জানান এবং চার দফা প্রস্তাব তুলে ধরেন।
Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author