ডিমেনশিয়ার ঝুঁকি কমাবে যেসব খাবার

ডিমেনশিয়া বা স্মৃতিভ্রষ্ট বয়সজনিত একটি রোগ। এই রোগে ব্যক্তির বুদ্ধি, স্মৃতি ও ব্যক্তিত্ব লোপ পায়। সাধারণত প্রাপ্তবয়স্করা এই রোগে আক্রান্ত হন এবং হঠাৎ করেই অনেক কিছুই মনে করতে পারেন না। সেটা তার স্বাভাবিক জীবনযাত্রাকেও প্রভাবিত করে। অনেক সময় আবার মাথায় আঘাতের কারণেও এই রোগ হতে পারে।

বিজ্ঞানীরা এখনো এই রোগের কোনো প্রতিষেধক খুঁজে পাননি।এ কারণে তারা প্রতিষেধকের চেয়ে প্রতিরোধের উপর জোর দিয়েছেন। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, নিয়মিত ব্যয়াম মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়। এছাড়া কিছু খাবারও মস্তিষ্কের কার্যক্ষমতা ধরে রাখতে সাহায্য করে।

মাছ খাওয়া মস্তিষ্কের জন্য ভালো। বিশেষ করে সামুদ্রিক এবং ওমেগা ৩ সমৃদ্ধ মাছ মস্তিষ্কের সেল উন্নত করে এবং কার্যক্ষমতা বাড়ায়।এগুলো আলঝাইমার রোগের ঝুঁকিও কমায়।

সবুজ শাকসবজি বিশেষ করে ব্রকলি, বাঁধাকপি,পালং শাক- এগুলোতে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং কে থাকে যা সব ধরনের প্রদাহ প্রতিরোধ করতে সাহায্য করে। সেই সঙ্গে মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়।

সব ধরনের বাদাম যেমন-চীনা, পেস্তা, কাজু, আখরোট-এগুলো মস্তিষ্তের কার্যকারিতা বাড়ায়। বাদামে থাকা ভিটামিন এ মস্তিষ্কের যেকোন ধরনের ক্ষতি প্রতিরোধ করে।

হলুদ স্বাস্থ্যের জন্য দারুন উপকারী। এতে থাকা কারকুমিন মস্তিষ্কে অক্সিজেন সরবরাহ,যেকোন ধরনের তথ্য পৌঁছানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সূত্র : এনডিটিভি

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author