চাটমোহর-অষ্টমনিষা সড়ক একটি ব্রীজ সংস্কারের অভাবে দুই বছর বাস ট্রাক চলাচল বন্ধ

ইকবাল কবীর, চাটমোহর (পাবনা)
মাত্র কয়েক মিটার দৈর্ঘ্যরে একটি ব্রীজ সংস্কারের অভাবে পাবনার চাটমোহর থেকে অষ্টমনিষা পর্যন্ত ৭ কিঃমিঃ জনবহুল সড়কটিতে প্রায় দুই বছর যাবত বাস ট্রাক, প্রাইভেট কার, মাইক্রোবাস, সহ ভারী যানবাহন চলাচল বন্ধ রয়েছে। এক সময়ের চালু ও ব্যস্ততম এ সড়কটি এখন মুখ থুবরে পরে আছে। ফলে চাটমোহর থেকে পাশর্^বর্তী ভাঙ্গুড়া উপজেলার অষ্টমনিষায় যেতে এখন গাড়ি চালকদের প্রায় ২০ কিঃমিঃ পথ ঘুরে যেতে হচ্ছে।
জানা গেছে, চাটমোহর-অষ্টমনিষা সড়কের পৈলানপুর এলাকায় একটি ব্রীজ প্রায় দুই বছর পূর্বে ধ্বসে যায়। সেসময় লোকজন পারাপারের জন্য আপাতত কাঠের পাটাতন দিয়ে ব্রীজটি সংস্কার করা হয়। লোকজন চলাচল শুরু হলেও সেই থেকে এ সড়কে ভারী যানবাহন চলাচল বন্ধ হয়ে যায় যা এখনো অব্যাহত আছে। কাঠের পাটাতন দিয়ে সংস্কার করা ব্রীজটি ফের ভেঙ্গে লোকজন চলাচলের অনুপযোগি হয়ে পরলে কয়েক মাস পূর্বে পুনরায় গাছের গুড়ি ও পাটাতন দিয়ে সংস্কার করা হয়। বর্তমান সেটিও ধ্বসে গেছে। এ রাস্তায় এখন যানবাহন চলাচল একেবারেই বন্ধ রয়েছে। জীবনের প্রচন্ড রকমের ঝুকি থাকা সত্বেও যাত্রী নামিয়ে দিয়ে এ ব্রীজের উপর দিয়ে রিকসা ও ভ্যান পার করছেন চালকেরা। সাইকেল, মোটর সাইকেল চালকেরা ও লোকজন চলাচল করছে জীবনের ঝুঁকি নিয়ে। যেকোন মুহুর্তে এ স্থানে প্রাণ হানীর ঘটনা ঘটতে পারে। দীর্ঘ দিন যাবত ব্রীজটি সংস্কার না করায় এ এলাকার প্রায় ৪০ হাজার মানুষ প্রতিনিয়ত ভোগান্তির শিকার হচ্ছেন। কর্তৃপক্ষের উদাসীনতায় এলাকাবাসী অত্যন্ত বিরক্ত হয়ে পরেছেন। এলাকাবাসী দ্রুত ব্রীজটি সংস্কার করে যানবাহন চলাচলের উপযোগি করতে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।
এ ব্যাপারে চাটমোহর উপজেলা প্রকৌশলী জানান, প্রকল্প অনুমোদনের জন্য ঢাকায় পাঠানো হয়েছে। প্রকল্প অনুমোদন হলে নতুন ব্রীজ নির্মাণ কাজ শুরু হবে।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author