চলনবিলে অবাধে চলছে ডিম ওয়ালা মা মাছ নিধন

মৎস ভান্ডার খ্যাত বৃহতর চলনবিলের অবাধে চলছে ডিম ওয়ালা মা মাছ নিধন। অবৈধ ভাবে শিকার করা এ সব ডিমওয়ালা মা মাছে চলনবিল অঞ্চলের প্রতিটি হাট বাজার করা হলেও সংশ্লিষ্ট প্রশাসন নিরব রয়েছে। জানা গেছে, এ বছর আগাম বৃষ্টি হওয়ায় বিশেষ করে গত কয়েক দিনের প্রচন্ড বৃষ্টিতে চলনবিলের পানি বৃদ্ধি পেয়েছে । ভরে গেছে বিলের ডোভা- নালা, খাল। ফলে বিলে দেশীও প্রজাতির মলা-ঢেলা মাছের অবাধ বিচরন শুরু হয়েছে। আর এ সুযোগে বিল পারের অসাধু জেলেরা টেংরা.পুঁটি.খলিশা.পবদা.টাকি.কই.সিং.সোল সহ অসংখ্য দেশী প্রজাতির ছোট বড় মা মাছ শিকার করে বাজারে বিক্রয় করছে।
নাম প্রকাশ না করার শতে চলনবিলের মধ্যঞ্চলের ভেটুয়া গ্রামের এক মাছ শিকারী বলেন,কারেন্ট জাল,বাদাই জাল.সুতি জাল,খোরা জাল ও ধর্ম জাল দিয়ে তারা এ সব মাছ শিকার করে। সুত্র মতে চলনবিল এলাকার তাড়াশ-রায়গঞ্জ,উল্লাপাড়া,শাহজাদপুর,চাটমোহর,ভাংগুরা,গুরুদাসপুর,সিংড়া ও আতরাই উপজেলার বিলে অসাধু জেলেরা এ সব মা মাছ শিকার করছেন। জেলারা শিকার করা এ সব মা মাছ উওর বঙ্গের বৃহৎ মৎস্য আড়ৎ মহিষলুটি সহ বিলপারের হাট বাজার গুলোতে অবাদে বিক্রয় করছে।
এ ব্যাপারে তাড়াশে উপজেলা মৎস্য কর্মকতা হাফিজুর রহমান জানান, ডিম ওয়ালা মা মাছ নিধন বন্ধে ক”দিন আগেই অভিযান পরিচালিত হয়েছে। উপজেলার নঁওগা হাট থেকে ১০ হাজার মিটার কারেন্ট জাল আটক করে পুরিয়ে দেওয়া হয়েছে। এধরনের অভিযান অব্যহত থাকবে ।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author