ঘুমানোর আগে যে কাজগুলো করবেন

রাতভর ঘুমিয়েও সকালে উঠে ক্লান্তি যেতে চায় না? নিজেকে ফুরফুরে লাগে না? শুধু ঘুমালেই তো হবে না, নিজের প্রতিও হতে হবে যত্নশীল। ত্বক, চুল, চোখ যত্ন পাচ্ছে কি না সেদিকেও খেয়াল রাখতে হবে। তাই ঘুমাতে যাওয়ার আগে কিছু কাজ করতে পারলেই সকালটা হবে সুন্দর।

চলুন জেনে নেই, কী সেই কাজ-

রাতজাগার কারণে চোখের নিচে কালি পড়লে অ্যান্টি-রিংকেল সিরাম বা নাইট ক্রিম দারুণ কাজ দিতে পারে। এগুলো চোখের নীচে মাস্কের মতো লাগিয়ে রাখুন। সারারাত এই ক্রিম বা সিরাম আপনার চোখের যত্ন নেবে এবং কালি দূর করবে।

পা ফাটার সমস্যা থাকলে রাতে ঘুমানোর আগে পায়ের একটু যত্ন নিলে সকাল নাগাদ অবস্থার উন্নতি হবে। পেট্রোলিয়াম জেলি বা ময়েশ্চারাইজার পায়ে মেখে পাতলা সুতির মোজা পরে ঘুমিয়ে পড়ুন। সকালে দেখবেন দারুণ মসৃণ পা।

ঘুমানোর সময় চুল ভেঙে যাওয়া একটি বড় সমস্যা। এর সমাধান করতে পারে বালিশের কভার। এমন কভার ব্যবহার করুন যাতে চুল পিছলে যায়। এতে বালিশে চুল আটকে যাবে না এবং মাথা এদিক-ওদিক করলে ভেঙেও যাবে না।

ঠোঁটকে পুষ্ট এবং সজীব রাখতে রাতে ময়েশ্চারাইজার লাগিয়ে ঘুমান। সকালে ঘুম থেকে ওঠার পর যে ঠোঁট দেখতে পাবেন, বাইরে বেরনোর আগে তার আর বাড়তি যত্নের প্রয়োজনই পড়বে না।

নখ এবং নখের আশপাশের ত্বকে হালকা নারিকেল তেল মেখে নিন। ঘুমানোর আগে এটি করলে নখ হবে ঝকঝকে এবং হেলদি।

চোখের পাতা বড় করার কিছু সিরাম পাওয়া যায়। এগুলো রাতে ঘুমানোর আগে ব্যবহার করতে পারেন। তাছাড়া বাড়িতে ক্যাস্টর অয়েল থাকলে তাও লাগিয়ে নিতে পারেন। সকালে ঘুম থেকে ওঠার পর চোখ দুটো আরও আকর্ষণীয় দেখাবে।

হাতদুটিকে মসৃণ করতে ব্রাউন সুগার এবং অলিভ অয়েল ব্যবহার করে স্ক্রাব বানিয়ে দুইহাতে মেখে নিন। ধুয়ে নিয়ে ভিটামিন ই সমৃদ্ধ ক্রিম লাগিয়ে নিতে হবে। সকাল দেখবেন মসৃণ এবং সুন্দর দুটো হাত রাতের চেয়ে অনেক ভালো দেখাচ্ছে।

রোজ রাতে ঘুমোতে যাওয়ার আগে নিশ্চয়ই মুখে ক্রিম ব্যবহার করা হয়? এটি করার আগে মুখে ভিটামিন ই সমৃদ্ধ তেল লাগিয়ে নিন। এরপর ক্রিম ব্যবহার করো। এর ফলাফল সকালেই বুঝতে পারবে।

ঘুমোনোর আগে মুখে যদি কোনো ব্রণ দেখতে পান তবে এর উপর সামান্য টুথপেস্ট লাগিয়ে ঘুমিয়ে পড়ুন। সকালে উঠে দেখবেন ব্রণ গায়েব!

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author