রাজধানীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি।জানুন তিতলি’র সর্বশেষ অবস্থা…

ডেস্ক : আজ (বৃহস্পতিবার) রাজধানীতে বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় ‘তিতলি’র প্রভাবে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। কাক ডাকা ভোর থেকেই আকাশ মেঘলা দেখা যায়। সকাল ৭টার পর স্বল্প সময়ের জন্য হালকা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়। সাত সকালে বৃষ্টির কারণে কর্মজীবী নারী-পুরুষের পাশাপাশি স্কুলগামী শিক্ষার্থী ও অভিভাবকদের ভোগান্তিতে পড়তে হয়।

রিকশাসহ বিভিন্ন যানবাহনের চালকরাও সুযোগে অতিরিক্ত ভাড়া হাঁকছেন। পথচারী ও স্কুলগামী শিক্ষার্থীদের কেউ কেউ ছাতা হাতে ও রেইনকোট গায়ে গন্তব্যে ছুটতে থাকে। অনেকের মাঝে প্রশ্ন ছিল ঘূর্ণিঝড় তিতলির প্রভাব কি রাজধানীত পড়বে? রাজধানীতে কি ভারি বৃষ্টিপাত হবে?

আবহাওয়া অধিদফতর ঘূর্ণিঝড় তিতলির সর্বশেষ অবস্থান জানিয়ে বলছে, হ্যারিকেনের তীব্রতা সম্পন্ন প্রবল ঘূর্ণিঝড় ‘তিতলি’র গোপালপুরের কাছ দিয়ে ভারতের ওড়িষ্যা-অন্ধ্র উপকূল অতিক্রম করতে শুরু করেছে। পরবর্তী ২/৩ ঘণ্টার মধ্যে তা উপকূল অতিক্রম করবে। সমুদ্র বন্দরসমূহকে চার নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়।

আবহাওয়াবিদ রাশেদুজ্জামান সকাল সাড়ে ৮টায় বেসরকারি একটি টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে বলেন, ঘূর্ণিঝড় তিতলি নিয়ে বাংলাদেশের মানুষের আতঙ্ক বা ভয়ের কোনো কারণ নেই। আজ ভোর থেকে ঘূর্ণিঝড়টি গোপালপুরের কাছ দিয়ে ভারতের ওড়িষ্যা-অন্ধ্র উপকূল অতিক্রম করতে শুরু করেছে। এর প্রভাবে আজসহ আাগামী ২-১ দিন সারাদেশে মেঘলা আবহাওয়াসহ বৃষ্টিপাত হতে পারে ।

এদিকে আবহাওয়া অধিদফতরের গতকাল সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, খুলনা, বরিশাল, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও ভারি থেকে ভারি বর্ষণ হওয়ার আশঙ্কা রয়েছে।

তিতলির প্রভাব : ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলি। বৃহস্পতিবার সকাল ভোর সাড়ে পাঁচটার দিকে ভারতের উড়িষ্যা রাজ্যের গোপালপুরে ভূমিধসের ঘটনা ঘটেছে বলে নিশ্চিত করেছে আবহাওয়া দফতর।

প্রায় তিন থেকে চার ঘণ্টা ভূমিধস হয়েছে। বিভিন্ন স্থানে গাছপালা এবং বৈদ্যুতিক খুঁটি উপড়ে গেছে এবং কুচা এলাকায় বহু বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, গোপালপুর এবং বার্হামপুরসহ বেশ কিছু এলাকায় যোগাযোগ ব্যহত হচ্ছে।

বৃহস্পতিবার ভোর সাড়ে পাঁচটার দিকে ওড়িষ্যা ও অন্ধ্র প্রদেশের উপকূলে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় তিতলি। আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরের উপরে ঘোরাফেরা করা গভীর নিম্নচাপটি শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author