Main Menu

স্ক্রুটিতে ভ্রমণ কন্যারা এখন পাবনায়

রফিকুল ইসলাম সুইট : ‘নারীর চোখে বাংলাদেশ’ এই শ্লোগন নিয়ে স্ক্রুটিতে চড়ে সারাদেশ চষে বেড়াচ্ছেন চার ভ্রমণ কন্যা। ভ্রমণের মাধ্যমে নারীদেরকে জাগ্রত করতে ও বাংলাদেশ সর্ম্পকে জানতে যাচ্ছেন এক জেলা থেকে আরেক জেলার শিক্ষার্থীসহ নানা শ্রেণী পেশার মানুষের কাছে । ছুটে যাচ্ছেন জেলা শহরগুলোর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে। চলমান ভ্রমনের ৪৮ তম শহর ভ্রমন হিসেবে মঙ্গলবার সকালে পাবনা জেলা শহরের প্রভাতী পরিষদ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে উপস্থিত হন ভ্রমন কন্যারা। ট্রাভেলটস অব বাংলাদেশ নামের সংগঠনের ব্যানারে ভ্রমণ কন্যারা হচ্ছেন, ডা. সাকিয়া হক, ডা. মানসী সাহা, সিলভী রহমান ও শামসুন নাহার সুমা এদের সহযোগীতা করছেন পাবনার মেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তাসলিমা খাতুন সহ বেশ কয়েকজন। তারা শিক্ষার্থীদের মাঝে নারীর ক্ষমতায়ন, বয়ো:সন্ধি কালীন সমস্যা ও সমাধান, নিজেকে সুরক্ষার কৌশল, মহান মুক্তিযুদ্ধের ইতিহাস, পর্যটন কেন্দ্রগুলোর ইতিহাস ঐতিহ্য তুলে ধরে আলোচনা ও ভিডিও প্রদর্শন করছেন। তাদের উপস্থিতি ও নারী জাগরণের বার্তা নিয়ে জেলায় জেলায় ঘুরে বেড়ানোর জন্য শিক্ষার্থী ও শিক্ষকরা শুভেচ্ছা জানান। ভ্রমণ কন্যারা পাবনা জেলা প্রশাসক মো: জসিম উদ্দিনের সাথে সাক্ষাত করে তাদের আগমণ বার্তা পৌঁছে দেন। জেলা প্রশাসক তাদের উদ্যোগকে অভিনন্দন জানান এবং সার্বিক সহযোগীতা করেন। এরপর ভ্রমণ কন্যারা পাবনা প্রেসক্লাবে এসে সাংবাদিকদের সাথে মত বিনিময় করেন। প্রেসক্লাব কর্মকর্তারা তাদের উদ্যোগকে স্বাগত জানান।। এ সময় উপস্থিত ছিলেন সিনিয়র সাংবাদিক-কলামিষ্ট দৈনিক সংবাদের ষ্টাফ রিপোর্টার হাবিবুর রহমান স্বপন, প্রেসক্লাবের সহসভাপতি কামাল আহমেদ সিদ্দিকী, সাধারন সম্পাদক আাঁখিনুর ইসলাম রেমন, সহ:সাধারন সম্পাদক জিকে সাদী, একুশে টিভির রাজিউর রহমান রুমী, বাসস ও ভোরের কাগজের রফিকুল ইসলাম সুইট, ডেইলী ষ্টারের ষ্টাফ রিপোর্টার তপু আহমেদ, গাজী টিভির ইমরোজ খোন্দকার বাপ্পী, আমাদের সময়ের শুশান্ত কুমার সরকার প্রমুখ।
এ ব্যাপারে ভ্রমন কন্যা ডা. মানসী সাহা জানান- আমরা দুই জন ঢাকা মেডিকেল কলেজ এবং দুইজন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে লেখা পড়া শেষ করেছি।এই কার্যক্রম ২৭ নভেম্বর ২০১৬ সালে শুরু করেছি। আমাদের গ্রুপে এখন সদস্য সংখ্যা ২৭ হাজার। এ পর্যন্ত ৪৮ জেলা ভ্রমন করলাম পর্যাক্রমে সকল জেলা শেষ করব।
ভ্রমন কন্যা ডা. সাকিয়া হক জানান- আমাদের তেমন কোন সমস্যা হয় না। হালকা কিছু সমালোচনা, ইভজিং, আর চোখে তাকানো ছাড়া তেমন কোন সমস্যা হয় না। তবে সহযোগীতা ব্যাপকভাবে পাচ্ছি। বাংলাদেশ একটি সুন্দর ও সম্ভাবনাময় দেশ। আমরা আশাবাদী এদেশের নারী জাগরণ ও দ্রুত উন্নয়ন নিয়ে।
সিলভী রহমান জানান- আমরা বাংলাদেশকে নিয়ে একটি নতুন পর্যটনের স্বপ্ন দেখি। যেখানে মেয়েরা এবং বিদেশীরা স্বাচ্ছন্দে বাংলাদের প্রকৃতি উপভোগ করবে।