বঙ্গবন্ধুকে নিয়ে সিনেমার মতবিনিময়ে ঢাকায় আসছেন শ্যাম বেনেগাল

জাতির জনক বঙ্গবন্ধু শেষ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে তার জীবন নিয়ে সিনেমা নির্মাণ করছেন ভারতের খ্যাতিমান চলচ্চিত্র পরিচালক শ্যাম বেনেগাল। সোমবার রাতে তিনি চারদিনের সফরে ঢাকা আসছেন। সফরকালে তিনি বঙ্গবন্ধুর জীবনী নিয়ে নির্মিয় সিনেমাটি নিয়ে মতবিনিময় করবেন।

তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আজহারুল হক এ তথ্য নিশ্চিত করে জানান, ঢাকা সফরকালে শ্যাম বেনেগাল গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন এবং ছবির অগ্রগতি নিয়ে কথা বলবেন। দেশের চলচ্চিত্র ব্যক্তিত্ব ও এফডিসির এমডির সঙ্গেও তিনি মতবিনিময় করবেন।

বঙ্গবন্ধুর বায়োপিক তৈরির জন্য এরই মধ্যে বাংলাদেশ ও ভারত থেকে ১৯ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। আজহারুল হক এই কমিটির বাংলাদেশ অংশের নেতৃত্ব দিচ্ছেন।

বলিউডের ৮৩ বছরের প্রবীণ পরিচালক শ্যাম বেনেগাল দীর্ঘদিন শেখ মুজিবকে নিয়ে গবেষণার পর এ ছবি নির্মাণের পরিকল্পনা করেছেন। ছবিটি বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় নির্মিত হবে।

বঙ্গবন্ধুর জীবনী নিয়ে নির্মিয় সিনেমা প্রসঙ্গে বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে শ্যাম বেনেগাল বলেন, ছবিটি বানানোর জন্য তিনি এখন পুরোপুরি প্রস্তুত এবং ছবির নাম ভূমিকায় কে অভিনয় করবেন, তা নিয়েও তিনি ভাবনাচিন্তা শুরু করেছেন।

তিনি আরও বলেন, ব্যক্তিগতভাবে আমি চাই বাংলাদেশ থেকে কোনো অভিনেতা এই চরিত্রে অভিনয় করুন। কারণ, সেটাই বেশি সমীচীন হবে। আর তিনি একটু রোগা হলেই ভালো, কারণ জীবনের বেশি অংশ শেখ মুজিব নিজেও কিন্তু বেশ সরু আর রোগা ছিলেন। খুব কম লোকই এটা খেয়াল করেন যে শেখ মুজিবের যে বিশাল, ভারিক্কি চেহারার ছবিগুলোর সঙ্গে আমরা বেশি পরিচিত, সেটা তাঁর জীবনের পরের দিকের। শেষ দিকে তাঁর কিছুটা ওজন বেড়েছিল ঠিকই, কিন্তু জীবনের বেশি সময় তিনি রীতিমতো রোগাই ছিলেন।

বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক ছবিটির শুটিং কবে শুরু হবে, সে সম্পর্কে এখনো কিছু জানানো হয়নি। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে চলচ্চিত্রটি মুক্তি পাবে বলে আশা করা হচ্ছে।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author