Main Menu

এক সঙ্গে ডিম-দুধ খাওয়া কতটা যুক্তিসংগত?

আদর্শ খাদ্য হিসেবে সকালের নাস্তা কিংবা দুপুর বা রাতের খাবারে, ডিম-দুধ এর কোন বিকল্প নেই। আর বাড়িতে ছোট শিশু থাকলে তো কোন কথাই নেই। সে ক্ষেত্রে এর প্রয়োজন তো আরও বৃদ্ধি পায়। কেননা শিশুদের জন্য ডিম-দুধ আদর্শ খাদ্য হিসেবে বিবেচিত।

শরীরের ফিটনেস বাড়াতেও বর্তমানে অনেকে আবার দুধের সঙ্গে কাঁচা ডিম খেয়ে ফেলেন। তবে প্রশ্ন হলো সুষম খাদ্য ও পুষ্টিগুণসম্পন্ন খাদ্য দুটি কি আদৌ একসঙ্গে খাওয়া ঠিক?

দুধ আর ডিম কি একসঙ্গে খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর কিনা তা একনজরে জেনে নেওয়া যাক…

* পুষ্টিবিদদের মতে, যদি দুধের সঙ্গে ডিম কাঁচা, আধসিদ্ধ বা পোচ করে খাওয়া হয় সেক্ষেত্রে সালমোনেলা ব্যাকটেরিয়ার কারণে সংক্রমণ হওয়ার আশঙ্কা বহুগুণ বেড়ে যায়। এর ফলে পেটের সমস্যা দেখা দিতে পারে।

* পুষ্টিবিদদের মতে, ডিম যদি সম্পূর্ণ সিদ্ধ বা ভাজা হয় সে ক্ষেত্রে দুধের সঙ্গে তা নিশ্চিন্তে খাওয়া যেতে পারে। তাই ব্রেকফাস্টে দুধের সঙ্গে সিদ্ধ ডিম বা ওমলেট খেতে বাঁধা নেই।

* ডিমে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ফ্যাট আর অ্যামাইনো অ্যাসিড। দুধে রয়েছে প্রোটিন আর ক্যালসিয়াম। দুধ আর ডিম শরীরের প্রোটিনের চাহিদা পূরণ করে তার ভারসাম্য রক্ষা করতে সাহায্য করে।

* অনেকেই ধারণা করেন, দুধ আর ডিম একসঙ্গে খেলে গ্যাসের সমস্যা দেখা দিতে পারে। তবে এ ধারণা সম্পূর্ণ ভাবে সঠিক নয়। কারণ, সকলের হজম শক্তি এক রকম নয়। দুধ আর ডিম একসঙ্গে নিশ্চিন্তে খাওয়া যেতে পারে যদি তা হজম করা যায়।

তবে যদি ইউরিক অ্যাসিডের সমস্যা থাকে অথবা হজমের সমস্যা থাকে, সে ক্ষেত্রে দুধ আর ডিম একসঙ্গে খেলে নানা শারীরিক সমস্যাও দেখা দিতে পারে।

এ ক্ষেত্রে চিকিৎসক বা পুষ্টিবিদদের পরামর্শ নেওয়া ভাল।