Main Menu

সাকিব খেলবেন আফ্রিদির সঙ্গে

কানাডার ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট গ্লোবাল টি-টোয়েন্টি লিগে খেলবেন বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। টুর্নামেন্টের নতুন দল ব্রাম্পটন উলভস কিনে নিয়েছে তাকে।

বৃহস্পতিবার অনুষ্ঠিত হয় খেলোয়াড় নিলাম। সেখানেই বিশ্বজুড়ে টি-টোয়েন্টি লিগগুলো খেলে থাকা সাকিবকে দলে টানে ব্রাম্পটন। সাকিবকে ছাড়াও একাধিক তারকা ক্রিকেটারকে দলে ভিড়িয়ে আলোড়ন সৃষ্টি করেছে ফ্র্যাঞ্চাইজিটি। সাবেক পাকিস্তানি অলরাউন্ডার শহীদ আফ্রিদি, পেসার ওয়াহাব রিয়াজ, নিউজিল্যান্ডের কলিন মুনরো, ওয়েস্ট ইন্ডিজের ড্যারেন স্যামি, লেন্ডল সিমন্স, আন্দ্রে ফ্লেচাররা সাকিবের সঙ্গে একই দলের হয়ে মাঠ মাতাবেন।

গেল বছর প্রথমবারের মতো এই টুর্নামেন্ট আয়োজন করে কানাডা। আসরে ওয়েস্ট ইন্ডিজ ‘বি’ নামে একটি দল অংশ নিয়েছিল। টুর্নামেন্টের রানার্স-আপও হয় তারা। কিন্তু এবার সেই দলের পরিবর্তেই খেলবে ব্রাম্পটন। আর তাদের কোচ হিসেবে কাজ করবেন বর্তমানে আফগানিস্তান দলের দায়িত্বে থাকা ফিল সিমন্স। বিশ্বকাপের পরপরই সে আফগান জাতীয় দলের দায়িত্ব ছাড়বেন।

এদিকে ছয় দলের অংশগ্রহণে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই টুর্নামেন্টে এবারের দলসংখ্যা ৬। ম্যাচ হবে ২২টি। ব্রাম্পটন উলভস ছাড়াও টুর্নামেন্টে আরও খেলবে এডমন্টন রয়্যালস, মন্ট্রিল টাইগার্স, টরন্টো ন্যাশনালস, উইনিপেগ হকস এবং আসরের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ভ্যাঙ্কুবার নাইটস।

শক্ত দল গড়েছে ভ্যাঙ্কুবারও। শিরোপা ধরে রাখতে ক্রিকেট বিশ্বের তারকা ক্রিকেটারদের দিকে হাত বাড়িয়েছে তারা। ভ্যাঙ্কুবারের হয়ে এবারের আসরে খেলতে দেখা যাবে ইউনিভার্সাল বস খ্যাত ক্রিস গেইল, বিধ্বংসী অলরাউন্ডার আন্দ্রে রাসেল, টিম সাউদি, রাশি ফন ডার ডুসেন ও শোয়েব মালিকদের। দলের কোচ ড্যানোবার মিলার।

এডমন্টন রয়্যালসের হয়ে এবারের আসরে মাঠ মাতাবেন কেন উইলিয়ামসন, ফাফ ডু প্লেসিস, জেমস নিশাম, বেন কাটিং, শাদাব খান ও শেরফান রাদারফোর্ডরা। তাদের কোচিং করাবেন টি-টোয়েন্টি লিগগুলোর জনপ্রিয় কোচ স্টিফেন ফ্লেমিং। এদিকে মন্ট্রিল টাইগার্সে সুনীল নারিন, থিসারা পেরেরা, জর্জ বেইলিদের দলে টেনেছে।

টরন্টোর হয়ে মাঠ মাতাতে দেখা যাবে ট্রেন্ট বোল্ট, সন্দীপ লামিচানে, ব্রেন্ডন ম্যাককালাম, কাইরন পোলার্ড ও যুবরাজ সিংদের মতো তারকা ক্রিকেটারদের। উইনিপেগও শক্তিশালী দল গঠন করেছে। তারা দলে ভিড়িয়েছে ডোয়েইন ব্রাভো, জেপি ডুমিনি, ক্রিস লিন, নাজিবুল্লাহ জাদরানদের।

উল্লেখ্য, কানাডার গ্লোবাল টি-টোয়েন্টির এবারের আসর বসতে যাচ্ছে আগামী ২৫ জুলাই। শেষ হবে ১১ আগস্ট। মূলত, বিশ্বকাপে অংশ নেয়া তারকা ক্রিকেটাররা যেন এবারের খেলতে পারেন, সেজন্য আগেরবারের চেয়ে কিছুটা দেরিতে শুরু হতে যাচ্ছে এবারের টুর্নামেন্ট।