Main Menu

আন্দোলনকারী নারীর গায়ে হাত, ব্রিটিশ প্রতিমন্ত্রী বরখাস্ত

পরিবেশ আন্দোলনকারী এক নারীর গায়ে হাত তোলায় ২৪ ঘন্টার মধ্যে সাময়িক বরখাস্ত হয়েছেন যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ দফতরের প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তিনি বরখাস্ত থাকবেন। তদন্ত শেষ হওয়ার পর মার্ক ফিল্ডের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। শুক্রবার ব্রিটিশ প্রধানমন্ত্রীর দফতরের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে লন্ডনের ওয়েস্টমিনস্টারের ম্যানশন হাউসে অর্থমন্ত্রীর বার্ষিক ভাষণ ও ভোজসভার আয়োজন ছিল। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্যের খ্যাতনামা ব্যবসায়ী ও রাজনীতিকরা।

সেখানে রাত ৯টার দিকে ঢুকে পড়েন জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে আন্দোলনকারী একদল নারী। এসব নারীদের মধ্যে একজনকে ঘাড় ধরে অনুষ্ঠানস্থল থেকে বের করে দেন প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড।

এই ঘটনার দৃশ্য রাতের মধ্যেই দেশটির ইন্টার্নেটে ছড়িয়ে পড়ে। মুহূর্তেই ভাইরাল হয়ে যায় এ ঘটনা। কড়া সমালোচনার মুখে পড়েন মার্ক ফিল্ড।

দেশটির একাধিক আইনপ্রণেতা প্রতিমন্ত্রীর এমন কর্মকাণ্ডকে ‘জঘন্য আচরণ’ হিসেবে আখ্যায়িত করেন।

রাতেই আইটিভিকে দেয়া সাক্ষাৎকারে এ ঘটনার জন্য ক্ষমা চান মার্ক ফিল্ড। তবে তিনি দাবি করেন, ওই নারীর কাছে অস্ত্র থাকতে পারে বলে তিনি ভেবেছিলেন।

এছাড়া তিনি দাবি করেন, অতিথিরা ভয় পাচ্ছিলেন তাই তিনি ওই নারীকে বাধা দেন।