Main Menu

ভারত ৩শ’ রানে অলআউট হলেও খারাপ হতো না: সৌরভ

৩৩৮ রানের টার্গেট। শেষ ১০ ওভারে দরকার ১০৪। মানে ওভার পিছু প্রায় ১০। টি-২০ ক্রিকেটের যুগে এটা কঠিন কিছু নয়। কিন্তু শেষ ১০ ওভারে জেতার আশা ছেড়ে দিলেন মহেন্দ্র সিং ধোনি। কমেন্ট্রিবক্সে সৌরভ গাঙ্গুলি, ভিভিএস লক্ষ্মণরাও ধোনির কৌশল বুঝে উঠতে পারলেন না। বলতে গেলে তখনই ইংল্যান্ডের সামনে আত্মসমর্পণ করে দিল টিম ইন্ডিয়া। ভারতের হারে কণ্টকাকীর্ণ হয়ে গেল বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কার সেমিফাইনাল যাওয়ার রাস্তা।

ইংল্যান্ডের বিপক্ষে এজবাস্টনে কোহলিদের ম্যাচ শেষে সাবেক ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলি বলেন, এর চেয়ে ৩০০ রানে অলআউট হয়ে গেলে বোধহয় এতটা খারাপ দেখাত না! কিন্তু হাতে পাঁচ উইকেট রয়ে গেল, রান তাড়া করা গেল না, এটা অবাক হওয়ার মতো।

চলতি বিশ্বকাপে এই প্রথম হারলো ভারত। এ নিয়ে সৌরভ-লক্ষ্মণরা বেশ আক্রমণাত্মক হয়েই রইলেন। বিশেষ করে ভারতের জেতার মানসিকতা না দেখে। সবাই বিস্মিত। কেন এমন খেললো ভারতীয় দল? তাদের মতামত হচ্ছে, নিজেদের মত চেষ্টা করলে ৩৩৮ রান তাড়া করে অবশ্যই জেতা সম্ভব ছিল।

ম্যাচের পর সৌরভ ব্যাখ্যা দেন, এই প্রথম ইংল্যান্ডের মতো একটা শক্তিশালী দলের বিরুদ্ধে ভারত রান তাড়া করল; কিন্তু পারল না। এটা নিয়ে ভাবার আছে। ধোনি এতদিনের অভিজ্ঞ; কিন্তু পান্ডিয়া-রিশভরা যে জায়গায় ম্যাচটা ছেড়ে গেল, সেখান থেকে ধোনির বড় ভূমিকা নেওয়া উচিত ছিল। কেদার যাদব বোধহয় একটা বাউন্ডারি মেরেছে! যেখানে বিশাল রান দরকার। কোন গ্যাপ ব্যবহারই করতে পারল না তারা। অবাক হওয়ার মত।