Main Menu

বর্ষাকালে পায়ের যত্নে যা করণীয়

এখন বর্ষাকাল। আর বর্ষাকালে বৃষ্টিতে রাস্তাঘাটে পানি জমে থাকে। একটু বাইরে বের হলেই সেসব নোংরা পানি পায়ে লাগতে পারে। এসব পানি লেগে পায়ে ফুসকুড়ি, চুলকানির মতো নানা ধরনের চর্মরোগও হতে পারে। তাই সচেতনতা বজায় রেখে বর্ষাকালে পায়ের বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। বিশেষ করে যারা কর্মজীবী, তাদের ক্ষেত্রে বিষয়টি বেশি প্রযোজ্য।

বর্ষাকালে পায়ের বিশেষ যত্ন নিতে যা যা করতে হবে:

১)বর্ষায় পায়ের যত্নে প্রতিদিন অন্তত একবার পা ভালো করে ধুতে হবে। পা ধোয়ার ক্ষেত্রে হালকা গরম পানি ব্যবহার করতে হবে। ধোয়ার আগে ১০ থেকে ১৫ মিনিট হালকা গরম পানিতে পা ভিজিয়ে রাখতে হবে। পা ভেজানোর পানিতে সামান্য শাওয়ার জেল মিশিয়ে নিতে হবে।২)

২)বর্ষায় এমন ধরনের ঢাকা জুতো ব্যবহার করতে হবে, যাতে পায়ে একেবারেই পানি না লাগে। কিন্তু এই ধরনের ঢাকা জুতো সারাদিন পরে থাকলে পায়ে ময়েশ্চার জমার সম্ভাবনা থাকে। তাই এই জুতো পরার আগে পায়ের পাতায় ভালো করে অ্যান্টি-পার্সপিরেন্ট স্প্রে করে নেয়া যেতে পারে।

৩)ঘুমাতে যাওয়ার আগে পা পরিষ্কারের জন্য কিছু সময় ব্যয় করা উচিৎ। পরিষ্কারের সময় পায়ের- ত্বকের মৃতকোষ ঘষে দূর করতে হবে। এরপর পা ভালোভাবে শুকিয়ে ময়েশ্চারাইজার লাগান।

৪)পরনের জুতো অবশ্যই পরিষ্কার রাখতে হবে। তবে পরবর্তীতে পায়ে পরার আগে জুতো জোড়া পর্যাপ্ত বাতাসে শুকিয়ে নিবেন। যারা অফিস করেন তারা একজোড়া এক্সট্রা জুতো ও মোজা রাখার চেষ্টা করবেন। যাতে একজোড়া ভিজে গেলেও কোনো সমস্যা না হয়।

৫)যাদের খুব তাড়াতাড়ি পায়ে ইনফেকশন দেখা দেয় তারা মোজা বা জুতো পরার আগে ফাঙ্গাস রোধক পাউডার দিয়ে নিতে পারেন।

৬)আধা লিটার পানিতে দু’টো টি ব্যাগ দিয়ে ১৫ মিনিট ধরে ফুটিয়ে নিতে হবে। এ বার এ চায়ের সঙ্গে ২ লিটার ঠাণ্ডা পানি মেশাতে হবে। একটি বড় গামলায় এ চা নিয়ে ২০ মিনিট পা ডুবিয়ে বসে থাকতে হবে। টানা এক সপ্তাহ নিয়মিত করলে পায়ে আর দুর্গন্ধ হবে না।

৭) চায়ের মতোই কাজ করবে মাউথওয়াশ। ৫০০ মিলি লিটার ফুটন্ত পানিতে মাউথওয়াশ মেশাতে হবে। এরপর ২ লিটার ঠাণ্ডা পানি মিশিয়ে পা ডুবিয়ে বসে থাকুতে হবে ২০ মিনিট। দুর্গন্ধ সম্পূর্ণ দূর হয়ে যাবে।

৮) পায়ে গন্ধ হয় নখের কোনে বা আঙুলের ফাঁকে ব্যাকটেরিয়া জমার কারণে। তাই একটি গামলায় অল্প পরিমাণ ভিনিগারের সঙ্গে পানি মিশিয়ে পা ডুবিয়ে রাখতে হবে কিছুক্ষণ। টানা এক সপ্তাহ করলে ভাল ফল পাবেন।

৯) বর্ষার দিনে বাড়ি থেকে বেরনোর আগে পায়ের পাতায় ফুট পাউডার লাগাতে হবে। বিশেষ করে আঙুলের খাঁজে। এর ফলে পা শুকনো থাকবে এবং গন্ধ হওয়ার সম্ভাবনা কমে যাবে।