আজ সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের ৮১তম জন্মবার্ষিকী

ঢাকা : আজ ২৭ ডিসেম্বর আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম শক্তিশালী কবি সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের ৮১তম জন্মবার্ষিকী।
তিনি ১৯৩৫ সালের এই দিনে কুড়িগ্রামে জন্ম গ্রহণ করেন। দীর্ঘ বাষট্টি বছর লেখালেখির জীবনে সৈয়দ শামুসল হক কবিতা,গল্প,উপস্যাস, প্রবন্ধ, নাটক, চলচ্চিত্র, অনুবাদ, কাব্যনাট্য, গান রচনাসহ সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে কাজ করে সব্যসাচী লেখকের পুরোধা ব্যাক্তিত্বলাভ করেন। সাহিত্য চর্চায় লেখালেখিতে প্রতিটি ক্ষেত্রেই তিনি অসাধারন সৃষ্টিশীীলতার সাক্ষর রাখেন।

লেখালেখির জন্য তিনি স্বাধীনতা পদক,একুশে পদক ও বাংলা একাডেমি পুরস্কারসহ বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন। ক্যান্সারে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় চলতি বছরের ২৭ সেপ্টেম্বর কবি ঢাকার ইউনাইটেড হাসপাতালে ইন্তেকাল করেন। দিবসটি উপলক্ষে জাতীয় কবিতা পরিষদ আজ মঙ্গলবার সকাল ১১ টায় বাংলা একাডেমিতে কবি শামসুর রাহমান মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করেছে।

এতে দেশের বরেণ্য ব্যক্তিরা আলোচনা, স্মৃতিচারণ, নিবেদিত কবিতাপাঠ ও কবির লেখা কবিতা আবৃত্তির মধ্যদিয়ে সৈয়দ শামসুল হককে স্মরণ করবেন।
স্মৃতিচারণ ও আলোচনায় অংশ নেবেন শামসুজ্জামান খান, কবি রবিউল হুসাইন, কবি রুবী রহমান, কবি হাবীবুল্লাহ সিরাজী, কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, কবি মুহম্মদ নূরুল হুদা প্রমুখ।

নিবেদিত কবিতাপাঠ ও আবৃত্তি পর্বে অংশগ্রহণ করবেন দেশের নবীন-প্রবীণ কবি ও আবৃত্তি শিল্পীবৃন্দ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন জাতীয় কবিতা পরিষদের সভাপতি কবি মুহাম্মদ সামাদ।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author