জেনে নিন আপনার চেহারার শেপ কেমন; বেছে নিন সঠিক জামাকাপড়

ডেস্ক : প্রত্যেক নারীর শরীরের গড়ন আলাদা আলাদা। চেহারা অনুযায়ী জামাকাপড়ও তাই আলাদা। সব ড্রেস তো আর সবাইকে মানায় না! কোনও একটি ড্রেস হয়তো খুবই পছন্দ হয়েছে আপনার। তবে তা আদতেও আপনাকে মানাবে কি না, সেটা নিয়ে ভাবেননি। জামাকাপড় কেনার আগে আপনাকে হতে হবে যত্নশীল। তাতে আপনার রুচিশীলতার প্রকাশ পাবে। জেনে নিন, কোন চেহারায় কোন জামাকাপড় ভালো মানায়।
ডায়মন্ড শেপের বডি

আপনার শরীর ভারী। বুক ও কাঁধের তুলনায় পশ্চাৎ অংশ বেশি ভারী। পেট ও কোমরেও মেদ জমে রয়েছে। এই চেহারায় লম্বা জ্যাকেট বা পঞ্চো ব্যবহার করতে পারেন। তাতে আপনাকে বেশ খানিকটা রোগা মনে হবে।

আপেলের মতো শরীর

এই বডি শেপ হওয়া মানে কোমরের উপরের অংশ স্ফীত। পেট, বুক ও কাঁধ ভারী। হাত, পা ও শরীরের নীচের অংশ তুলনামূলকভাবে রোগা। আপনার চেহারার যদি এই শেপ হয়, তবে লো-শর্টস্ বা প্যান্ট, হাই কাট শার্ট, ফ্যাব্রিক লেন্থ টপ নিয়ে কোনও এক্সপেরিমেন্ট করতে যাবেন না। তাতে আপনার মধ্যাংশ আরও স্ফীত মনে হবে। এমন জামাকাপড় পরুন, যাতে পেটের দিকে নজর পরে। বেশি চাপা ড্রেস থেকে দূরে থাকুন। স্কার্ট জাতীয় জামাকাপড় আপনাকে বেশি মানাবে।

পিয়ার শেপ বডি

পুরো শরীরের তুলনায় পশ্চাৎ অংশ অতিরিক্ত ভারী। এর থেকে নজর সরাতে বেছে নিন উজ্জ্বল রঙের জমকালো টপ। ট্যাঙ্ক টপ, কার্ডিগানেও বেশ মানাবে। এক কালারের জিন্স বা স্কার্ট পরতে পারেন, তবে স্কার্টের লেন্থ যেন বেশ লম্বা হয়। পা বরাবর বা হাটু পর্যন্ত ড্রেসেও আপনাকে ভালো মানাবে। একটা জমকালো কানের দুল ও হার আপনার সৌন্দর্য বাড়াতে পারে। তবে আপনি মানুন আর নাই মানুন, সঠিক জুতো কিন্তু আরও বেশি সুন্দর করে তুলতে পারে আপনাকে। হাই হিলে আপনাকে বেশি ভালো মানাবে।

আওয়ার গ্লাস বডি শেপ

টানটান শরীর, প্রত্যেকটি অংশ একেবারে পারফেক্ট। নারীদেহের সবচেয়ে ভালো শেপ এটি। কোনও কিছুর তোয়াক্কা না করে, যেমন খুশি সাজতে পারেন। স্কার্ট, টপ, ড্রেস, সবই আপনাকে মানবে। তাই নির্দ্বিধায় সব কিছু নিয়ে এক্সপেরিমেন্ট করতে পারেন।

টিউবুলার বডি শেপ

এই বডি শেপ অনেকটা রোগা চেহারার। শরীরের ওজন কম থাকে। গড়নটা অনেকটা টিউবের মতো। বুক, পেট ও পশ্চাৎ অংশ প্রায় সমান। ভার্টিক্যাল ডিজ়াইনযুক্ত জামাকাপড় এড়িয়ে চলুন, তাতে আপনাকে আরও রোগা দেখাবে। খুব টাইট জামাকাপড় পরবেন না। বেশি রোগা মনে হবে। আবার খুব ঢিলেঢালা জামাকাপড়ও ভালো মানাবে না। বেছে নিতে পারেন হরাইজন্টাল প্রিন্ট, বেল্ট ও ফিতে দেওয়া জামা। হাঁটু লেন্থ ড্রেসে আপনাকে দারুণ মানাবে।

রেকট্যাঙ্গুলার বডি শেপ

ছিপছিপে এই চেহারায় জামাকাপড় কিনুন বুঝেশুনে। ঢিলেঢালা, শেপলেস জামাকাপড় থেকে দূরে থাকুন। বড় প্রিন্ট ও উজ্জ্বল রঙের জামাকাপড়ে আপনার রোগা চেহারা কিছুটা হলেও চাপা পড়বে। বেশি টাইট জামাকাপড় থেকে দূরে থাকুন।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author