বঙ্গবন্ধুর জীবন ও সংগ্রাম সম্বন্ধে সকলকে জানতে হবে : ভূমি মন্ত্রী

ঢাকা:; ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ এম.পি. বলেছেন, বঙ্গবন্ধুর দর্শন লিপিবদ্ধ হয়েছে সেই ১৯৪৮ সালে বাংলা ভাষা আন্দোলনের মধ্য দিয়ে। তিনি আরও বলেন, তারও আগে ১৯৪০ সালের লাহোর প্র¯তাবে পূর্ব বাংলার অংশ নিয়ে বঙ্গবন্ধুর স্বদেশপ্রেম ও জীবনাদর্শের উন্মেষ ঘটেছিল। স্বাধীন সার্বভৌম বাংলাদেশের ক্যানভাসে বঙ্গবন্ধুর দর্শন অঙ্কিত রয়েছে। মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী এবং ৬৬’র ৬দফা, ১৯৬৯ এর গণঅভ্যুত্থান ও ১৯৭১ এর স্বাধীনতা সংগ্রামের অবদানের ইতিহাস বাঙালি জাতির সকলকে জানতে হবে।

আজ রাজধানীর বাংলাদেশ শিশু একাডেমি অডিটোরিয়ামে মহান বিজয় দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর স্মৃতি ও দর্শন বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ভূমি মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী শরীফ বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল এদেশকে সোনার বাংলায় পরিণত করা। তাঁর সংগ্রাম ছিল প্রতিটি মানুষের জন্য অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা নিশ্চিত করা। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে জাতির পিতা বঙ্গবন্ধুর সোনার বাংলা বা¯তবায়নে ডিজিটাল বাংলাদেশ ও উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে সকলকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান মন্ত্রী। ভূমিমন্ত্রী বঙ্গবন্ধুর জীবনাদর্শন বিশ্লেষণ করে বলেন, বঙ্গবন্ধুর আদর্শ ছিল আকাশের মতো উচ্চতর ও স্বচ্ছ। দেশের দুঃখী মানুষের অধিকার প্রতিষ্ঠায় ও ন্যায়ের পক্ষে তিনি ছিলেন আপোষহীন।

বঙ্গবন্ধু স্মৃতি সংসদ ও বঙ্গবন্ধু স্মৃতি পাঠাগার আয়োজিত এ আলোচনা সভা পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব ড. প্রশান্ত কুমার রায়ের সভাপতিত্বে এসময় অন্যান্যের মধ্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা, অধিদপ্তরের মহাপরিচালক মফিজুল ইসলাম, বঙ্গবন্ধু স্মৃতি সংসদ ও বঙ্গবন্ধু স্মৃতি পাঠাগারের সভাপতি ডা. এস এম বাদশা মিয়া প্রমুখ বক্তব্য রাখেন।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author