এবার বাংলাদেশ থেকে হজ যেতে পারবেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন
বাংলাদেশ-সৌদি আরব দ্বিপাক্ষিক হজ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সৌদি আরবে বাংলাদেশ সময় বুধবার দুপুরে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান ও সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. মোহাম্মদ সালেহ বিন তাহের বেনতেন চুক্তিপত্রে স্বাক্ষর করেন।
চুক্তি অনুযায়ী চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১৭ হাজার ১৯৮ জন হজ করতে সৌদি আরব যাবেন। সরকারি ও বেসরকারি মিলিয়ে মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন।
ধর্মমন্ত্রীর নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দল গত সোমবার রাতে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে সৌদি আরব যান। এছাড়া বাংলাদেশ হজ প্রতিনিধি দল, দক্ষিণ এশীয় হাজি সেবা সংস্থা (মোয়াসসাসা), ইউনাইটেড জেনারেল কার সিন্ডিকেট, মদিনা আদিল্লা অফিস ও সৌদি সিভিল এভিয়েশন কার্যালয়ের সঙ্গে আলাদা পাঁচটি চুক্তি স্বাক্ষরিত হয় বলে জানা গেছে।
ধর্মমন্ত্রীর নেতৃত্বে হজ প্রতিনিধি দলে রয়েছেন ধর্ম সচিব মো. আবদুল জলিল, যুগ্মসচিব (হজ) মো. হাফিজউদ্দিন, ধর্মমন্ত্রীর একান্ত সচিব ড. মো. আবুল কালাম আজাদ, ব্যক্তিগত কর্মকর্তা মো. আবু সাঈদ, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ, জেদ্দায় নিযুক্ত কনসাল জেনারেল এ কে এম শহীদুল করিম, বাংলাদেশ হজ অফিস জেদ্দার কাউন্সিলর (হজ) মো. মাকসুদুর রহমান, কনসাল হজ মো. জহিরুল ইসলাম, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স জেদ্দার রিজিওনাল ম্যানেজার ও সৌদি আরবে হজ প্রতিনিধি দলের স্থানীয় সদস্য হিসেবে যোগ দেন। হজ প্রতিনিধি দল আগামী ৭ ফেব্রুয়ারি দেশে ফিরবেন।
Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author